Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

ফের বারমুডা ট্র্যাঙ্গলে নিখোঁজ হয়ে গেল বিমান!

ফের বারমুডা ট্র্যাঙ্গলে রহস্যজনভাবে নিখোঁজ হয়ে গেল একটি চার্টার্ড বিমান। মিয়ামি এয়ার ট্রাফিক কন্ট্রোলের থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বিমানটিতে

সংবাদ সংস্থা
১৭ মে ২০১৭ ১৯:০৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ফের বারমুডা ট্র্যাঙ্গলে রহস্যজনভাবে নিখোঁজ হয়ে গেল একটি চার্টার্ড বিমান। মিয়ামি এয়ার ট্রাফিক কন্ট্রোলের থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বিমানটিতে ছিলেন বিমানচালক-সহ মোট চার জন। এঁদের মধ্যে তিন জন একই পরিবারের সদস্য। জানা গিয়েছে, বিমানে ছিলেন মার্কিন ব্যবসায়ী জেনিফার ব্লুমিন ও তাঁর দশ এবং চার বছর বয়সি দুই ছেলে। মিয়ামি এটিসি আরও জানাচ্ছে, ১৫ মে, সোমবার, স্থানীয় সময় দুপুর ২টো ১০ মিনিট নাগাদ বিমানটির সঙ্গে যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে যায়। এটিসি সূত্রের খবর, বিমানটির সর্বশেষ অবস্থান ছিল, বাহামা থেকে ৩৭ মাইল পূর্বে, সমুদ্র থেকে ২৪ হাজার ফুট উঁচুতে এবং এটির গতিবেগ ছিল ৩০০ নটিক্যাল মাইল।

Advertisement



শেষ বার সিগন্যাল ধরা পড়ে এখান থেকে

এ যুগের অন্যতম বড় রহস্য বার্মুডা ট্র্যাঙ্গল। অতলান্তিক মহাসাগরের প্রায় ৪ লক্ষ ৪০ হাজার মাইল এলাকা জুড়ে ছড়িয়ে রয়েছে বার্মুডা ট্র্যাঙ্গল। অসংখ্য মানুষ, বিমান, জাহাজ এই ত্রিকোণ রহস্যের মধ্যে পড়ে চিরতরে হারিয়ে গিয়েছে। ১৪৯২ সালে স্পেনীয় নাবিক এবং ভূপর্যটক ক্রিস্টোফার কলোম্বাস প্রথম এই বার্মুডা ট্রায়্যাঙ্গল সম্পর্কে লেখেন। তাঁর জাহাজের কম্পাসও বার্মুডা ট্রায়্যাঙ্গেলে অকেজো হয়ে যায়। সে যাত্রায় কোনও ক্রমে উদ্ধার পান তিনি। কেন বার্মুডা ট্রায়্যাঙ্গেলে এলেই বিপর্যয়ের মুখে পড়তে হয় বিমান বা জাহাজকে? কী বলছেন বিজ্ঞানীরা! বিগত একশো বছর ধরে একাধিক সম্ভাবনা, অনুমান সামনে এলেও কোনও নির্দিষ্ট ব্যাখ্যা দিতে পারেননি বিজ্ঞানীরা। তবে ২০১৬-য় বিখ্যাত আবহবিদ র‌্যান্ডি কারভ্যানি-সহ বেশ কিছু বিজ্ঞানী ব্যাখ্যা দেন এই রহস্যের। তাঁদের দাবি, বারমুডা ট্রায়্যাঙ্গেলের রহস্যের পিছনে রয়েছে এক রকম ষড়ভুজাকৃতি মেঘ (হেক্সাগোনাল ক্লাউড)। উত্তর আটলান্টিক মহাসাগরের বারমুডা দ্বীপে ২০ থেকে ৫৫ মাইল জুড়ে ষড়ভুজাকৃতি মেঘ তৈরি করে উচ্চ ক্ষমতাসম্পন্ন বায়ু। যার গতিবেগ ঘণ্টায় ১৭০ মাইল। এই উচ্চ ক্ষমতাসম্পন্ন বায়ুকে বলা হয় ‘এয়ার বম্ব’। এই বায়ু প্রায় ৪৫ ফুট উচ্চতার ঝড় তৈরি করতে পারে। যার ফলে বারমুডা ট্রায়্যাঙ্গেল দিয়ে যাওয়া জাহাজ বা প্লেন উধাও হয়ে যায়।





আরও পড়ুন...
বারমুডা ট্রায়্যাঙ্গেল-এর রহস্য সমাধান করে ফেললেন বিজ্ঞানীরা?

১৯৪৫-এ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পাঁচটি মার্কিন বোমারু বিমান এই বার্মুডা ট্রায়্যাঙ্গেলে পড়ে নিখোঁজ হয়ে যায়। নিখোঁজ পাঁচটি বিমানের সন্ধানে আরও তিনটি বিমান পাঠানো হয়। ফোর্ট লডরডেলের বিমানঘাঁটিতে ফেরেনি এই বিমানগুলিও।

নিখোঁজ বিমানটির চালক নাথান উলরিচের প্রাক্তন স্ত্রী মঙ্গলবার টুইট করে বার্মুডা ট্র্যাঙ্গেলে এই বিমানটির নিখোঁজ হওয়ার কথা জানান। বাহামা উপকুলীয় নিরাপত্তা বাহিনী ও বাহামা ডিফেন্স ফোর্স তার আগেই নিখোঁজ বিমানটির তল্লাসি শুরু করে দিয়েছে। তবে ৪৮ ঘণ্টার উপর কেটে গেলেও বিমানটির কোনও হদিশ মেলেনি।

আরও পড়ুন

Advertisement