Advertisement
০৬ মে ২০২৪
PM Modi Speaks with Jinping

লাদাখে সমস্যা দ্রুত মেটাতে মোদী-জিনপিং একমত, ব্রিকস সম্মেলনের ফাঁকে কথা দুই রাষ্ট্রনেতার

ব্রিকস সম্মেলনের ফাঁকে চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লাদাখে সীমান্ত সমস্যা মেটানো নিয়ে কথা হয়েছে দুই রাষ্ট্রনেতার।

photo of PM Narendra Modi and Xi Jinping

ব্রিকস সম্মেলনের ফাঁকে চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ২২:২৯
Share: Save:

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় পরিস্থিতি দ্রুত শান্ত করার ক্ষেত্রে একমত হলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। ব্রিকস সম্মেলনের ফাঁকে দুই রাষ্ট্রনেতা এ নিয়ে ঐকমত্য হয়েছেন। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন ভারতীয় বিদেশসচিব বিনয় কোয়াত্রা। তিনি বলেন, ‘‘ব্রিকস সম্মেলনের ফাঁকে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা প্রশমন নিয়ে চিনা প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী। এটা সরকারি দ্বিপাক্ষিক বৈঠক ছিল না।’’

ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় গিয়েছেন মোদী। সেখানে তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন চিনা প্রেসিডেন্ট। ২০২০ সালের জুনে পূর্ব লাদাখের গলওয়ান উপত্যকায় ভারত এবং চিন সেনার মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ বাধে। তার পর থেকেই তেতে রয়েছে ওই এলাকা। দু’দেশের সম্পর্কও তলানিতে ঠেকেছে। এই পরিস্থিতিতে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা প্রশমন করতে ঐকমত্য হলেন দুই রাষ্ট্রনেতা।

পূর্ব লাদাখের সীমান্ত সমস্যা মেটাতে চলতি মাসে চুশুল-মলডো সীমান্তবর্তী এলাকায় বৈঠকে বসেছিলেন দু’দেশের সেনাকর্তারা। বৈঠকে ভারতের পক্ষ থেকে তিন বছর আগেকার স্থিতাবস্থা অবিলম্বে বহাল রাখা ও ডেপসাং এবং ডেমচক থেকে চিনা সেনা পিছিয়ে যাওয়ার উপরে জোর দেওয়া হয়। জানা গিয়েছিল, বৈঠকে ডেপসাং এলাকায় চিন সেনা যে অবস্থানে ঘাঁটি গেড়ে রয়েছে সেখান থেকে পিছিয়ে যাওয়ার দাবি জানিয়েছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi Xi Jinping Ladakh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE