Advertisement
০২ মার্চ ২০২৪
Pneumonia in The US

আমেরিকাতেও নিউমোনিয়ার ধুম! আক্রান্ত বহু শিশু, চিনের রোগ কি ঢুকে পড়ল?

আমেরিকার ওহায়ো প্রদেশে গত কয়েক দিনে নিউমোনিয়া রোগীর সংখ্যা অনেক বেড়েছে। রোগীদের অধিকাংশই শিশু। বয়স তিন থেকে ১৪ বছরের মধ্যে।

Pneumonia outbreak in the US after China

আমেরিকায় শিশুদের মধ্যে নিউমোনিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। —প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ওয়াশিংটন শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২৩ ২০:৩৮
Share: Save:

চিনে শিশুদের মধ্যে ‘রহস্যময়’ নিউমোনিয়ার প্রকোপ দেখা দিয়েছে। হাসপাতাল ছেয়ে গিয়েছে আক্রান্ত শিশুদের ভিড়ে। চিনের পরিসংখ্যান দেখে নতুন কোনও মহামারির আতঙ্ক যখন দানা বাঁধতে শুরু করেছে, তখন নিউমোনিয়া দেখা দিল আমেরিকাতেও। সেখানেও শিশুদের মধ্যে নিউমোনিয়ার প্রকোপ শুরু হয়েছে। একসঙ্গে আক্রান্ত হয়েছে অনেকে।

আমেরিকার ওহায়ো প্রদেশের ওয়ারেন কাউন্টিতে বর্তমানে নিউনমোনিয়া আক্রান্ত শিশুর সংখ্যা ১৪৫। তাদের মধ্যে অনেকেই হাসপাতালে ভর্তি। রোগীদের বয়স তিন বছর থেকে ১৪ বছরের মধ্যে। এই পরিসংখ্যান ওহায়োর স্বাস্থ্য আধিকারিকদের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

তবে চিনের ‘রহস্যময়’ নিউমোনিয়ার সঙ্গে আমেরিকার এই রোগের কোনও সম্পর্ক নেই বলেই দাবি আধিকারিকদের। তাঁরা জানিয়েছেন, জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে কোনও ‘মহামারি’ পরিস্থিতির সঙ্গে এই নিউমোনিয়ার মিল পাওয়া যায়নি। স্বাস্থ্য দফতরের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রোগের ধরনে খুব একটা নতুনত্ব নেই। গত বছরেও এমন নিউমোনিয়ায় অনেকেই আক্রান্ত হয়েছিলেন। তবে এ বছর পরিসংখ্যান অনেক বেশি।

বাড়াবাড়ি না হলে চিকিৎসকেরা এই ধরনের নিউমোনিয়ায় শিশুদের নিয়ে বাড়িতে থাকার পরামর্শই দিয়েছেন। সাধারণ অ্যান্টিবায়োটিকেই এর চিকিৎসা সম্ভব বলে জানিয়েছেন তাঁরা। এই নিউমোনিয়ায় কারও মৃত্যুর খবরও এখনও পাওয়া যায়নি। ফলে অযথা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই, দাবি স্বাস্থ্য আধিকারিকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE