Advertisement
০৬ মে ২০২৪
Indian Embassy in Canada

কানাডায় ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ খলিস্তানপন্থীদের, পোড়়ানো হল জাতীয় পতাকাও

সোমবার সকালে কানাডার রাজধানী অটোয়ায় অবস্থিত ভারতীয় দূতাবাসের সামনে জড়ো হন প্রায় একশো জন খলিস্তানি সমর্থক। খলিস্তান লেখা হলুদ পতাকা নিয়ে বিক্ষোভ দেখান তাঁরা।

Pro-Khalistan supporters protest in Canada outside Indian High Commision over Hardeep Nijjar killing

সোমবার কানাডায় ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ খলিস্তানপন্থীদের একাংশের। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৩:১০
Share: Save:

ভারত-কানাডা দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপড়েনের আবহেই এ বার সে দেশের ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ দেখালেন খলিস্তানপন্থীদের একাংশ। সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুসারে, সোমবার সকালে কানাডার রাজধানী অটোয়ায় অবস্থিত ভারতীয় দূতাবাসের সামনে জড়ো হন প্রায় একশো জন খলিস্তানি সমর্থক। ‘খলিস্তান’ লেখা হলুদ পতাকা নিয়ে বিক্ষোভ দেখান তাঁরা। প্রকাশ্যে পোড়ানো হয় ভারতের জাতীয় পতাকা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধেও স্লোগান দেন তাঁরা।

রয়টার্সের প্রতিবেদন অনুসারে, খলিস্তানপন্থী শিখ নেতা হরদীপ সিংহ নিজ্জরকে হত্যার প্রতিবাদ জানাতেই সোমবারের এই বিক্ষোভ কর্মসূচি। জুন মাসে খলিস্তানপন্থী সংগঠন ‘খলিস্তান টাইগার ফোর্স’ (কেটিএফ)-এর প্রধান তথা কানাডার সারের গুরু নানক শিখ গুরুদ্বার সাহিবের প্রধান নিজ্জরকে গুরুদ্বার চত্বরের মধ্যেই গুলি করে খুন করা হয়। সেই ঘটনায় ভারত সরকারের এজেন্টরা জড়িত, এমনটা মনে করার ‘বিশ্বাসযোগ্য কারণ’ রয়েছে বলে সম্প্রতি দাবি করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এই দাবিকে ‘অবাস্তব’ এবং ‘উদ্দেশ্যপ্রণোদিত’ বলে উড়িয়ে দেয় ভারত। ঘটনার দায়ও অস্বীকার করে ভারত। ভারতের সার্বভৌমত্ব এবং জাতীয় সংহতির বিরোধী শক্তিকে কানাডা মদত দিচ্ছে বলে বিদেশ মন্ত্রকের তরফে অভিযোগ করা হয়।

এর আগেও কানাডায় ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ দেখিয়েছেন বিচ্ছিন্নতাবাদী এবং খলিস্তানি সমর্থকেরা। কিন্তু সেই সবের বিরুদ্ধে কানাডা সরকার কোনও পদক্ষেপ করেনি বলে কূটনৈতিক স্তরে অভিযোগ জানায় ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

canada Indian Embassy Khalistan Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE