Advertisement
৩০ এপ্রিল ২০২৪
United Nations

নিরাপত্তা পরিষদে কেন সংস্কার নয়, প্রশ্ন ভারতের

কাম্বোজ জানান, বেশ কিছু সংস্কারের অত্যন্ত প্রয়োজন রয়েছে। নিরাপত্তা পরিষদের সংস্কার সেগুলির মধ্যে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। দিল্লির দাবি, অবিলম্বে ভারতকে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করা হোক।

An image of Ruchira Kamboj

রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ০৭:৩৩
Share: Save:

ভারত নিরাপত্তা পরিষদে সংস্কারের দাবি ধারাবাহিক ভাবে করলেও তা ‘দেওয়ালে ধাক্কা খেয়ে ফিরে আসছে’ বলে ক্ষোভ জানালেন রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ। ভারতীয় সময় বৃহস্পতিবার গভীর রাতে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার বার্ষিক প্রকাশ্য অধিবেশনে কাম্বোজ বলেন, ‘‘গ্লোবাল সাউথের সদস্য রাষ্ট্র হিসেবে আমরা সামগ্রিক যন্ত্রণার কথা আগেও জানিয়েছি। নিরাপত্তা পরিষদের অভিজাত টেবিলে আমাদের কোনও প্রতিনিধি নেই।’’

কাম্বোজ জানান, বেশ কিছু সংস্কারের অত্যন্ত প্রয়োজন রয়েছে। নিরাপত্তা পরিষদের সংস্কার সেগুলির মধ্যে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। দিল্লির দাবি, অবিলম্বে ভারতকে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করা হোক। ভারতীয় এই কূটনীতিকের অভিযোগ, রাষ্ট্রপুঞ্জে নিয়মিত বিতর্ক হয়। কিন্তু এই সংস্কারের জন্য কোনও সময়সীমা ধার্য হয় না। কোনও চূড়ান্ত পরিকল্পনা তৈরি হয় না। যে যাঁর বিবৃতি দিয়ে নিজের টেবিলে ফিরে যান।

এর আগেও, একটি আলোচনায় কাম্বোজ নিরাপত্তা পরিষদকে শক্তিশালী করতে মৌলিক সংস্কারের প্রয়োজনের পক্ষে সওয়াল করেছেন। আফ্রিকা, লাতিন আমেরিকার দেশগুলি এবং ভারতের মতো বৃহত্তম গণতন্ত্রের স্থায়ী সদস্যপদের গুরুত্ব নিরাপত্তা পরিষদ স্বীকার
করে কি না, সেই বিষয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

United Nations Ruchira Kamboj India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE