Advertisement
১১ মে ২০২৪
Russia

US-Russia: রাশিয়ার তাড়া খেয়ে চম্পট আমেরিকার যুদ্ধজাহাজের! মিথ্যা বলছে মস্কো, দাবি ওয়াশিংটনের

জাপান সাগরে রাশিয়া-চিন যৌথ সামরিক মহরা চলাকালীন এই ঘটনা ঘটে বলে দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক। প্রায় ৫০ মিনিট ধরে চলে গোলমাল।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২১ ১০:৪৪
Share: Save:

জাপান সাগরে যৌথ সামরিক মহড়া চালাচ্ছিল রাশিয়া ও চিন। আচমকাই রাশিয়ার জলসীমার ভিতর ঢুকে পড়ে আমেরিকার একটি যুদ্ধজাহাজ। রাশিয়ার ডুবোজাহাজ বিধ্বংসী জলযানের তাড়ায় তা ফিরে যেতে বাধ্য হয়। শুক্রবার এমনই দাবি করল রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক। যদিও মস্কোর দাবিকে ‘মিথ্যা’ বলে উড়িয়ে দিয়েছে ওয়াশিংটন।

আমেরিকার সামরিক বাহিনী জানিয়েছে, ‘নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানতে সক্ষম যুদ্ধজাহাজ ‘চাফি’ যখন জাপান সাগরের আন্তর্জাতিক জলসীমায় টহলদারির কাজ করছিল, তখন রাশিয়ার একটি যুদ্ধজাহাজ তার খুব কাছে (৬০ মিটার) চলে আসে। যদিও দুই যুদ্ধজাহাজের মধ্যে কোনও গোলমালের পরিস্থিতি তৈরি হয়নি। কথোপকথন হয়েছে সম্পূর্ণ পেশাদারি কায়দায়। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের দাবি মিথ্যা।’

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক দাবি করে, তাদের ডুবোজাহাজ বিধ্বংসী জলযান ‘অ্যাডমিরাল ট্রিবাটস’ থেকে ‘চাফি’-কে রেডিয়োবার্তায় সতর্ক করা হয়েছিল যে তারা রাশিয়ার যুদ্ধজাহাজের ক্ষেপণাস্ত্রের পাল্লার মধ্যে চলে এসেছে। কিন্তু ‘চাফি’ দিক বদল না করে উল্টে জাহাজের ডেক থেকে হেলিকপ্টার ওড়ানোর তোড়জোড় শুরু করে বলে। এর পর রাশিয়ার যুদ্ধজাহাজ তাড়া করে আমেরিকার যুদ্ধজাহাজকে। দুই জাহাজের মাঝে দূরত্ব যখন মাত্র ৬০ মিটার, তখন পথ বদলায় ‘চাফি’। গোটা ঘটনাটি ঘটে যায় ৫০ মিনিট সময়ের মধ্যে।

গত চার মাসে এই নিয়ে দ্বিতীয় বার রাশিয়ার যুদ্ধজাহাজ তাড়া করল নেটো ভুক্ত কোনও দেশের যুদ্ধজাহাজকে। জুন মাসে একই ভাবে একটি ব্রিটিশ ‘ডেস্ট্রয়ার’-কে ক্রিমিয়া এলাকা থেকে তাড়া করে রাশিয়ার যুদ্ধজাহাজ। সে বারও লন্ডনের তরফে মস্কোর দাবি উড়িয়ে দেওয়া হয়েছিল। জানানো হয়েছিল, তাদের জাহাজ ইউক্রেনের জলসীমায় টহল দেওয়ার কাজ করছিল। রাশিয়ার দাবি মিথ্যা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia america China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE