Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Russia Ukraine War

ক্রাইমিয়ায় রুশ যুদ্ধজাহাজ ধ্বংস করল ইউক্রেন সেনা, নেপথ্যে সেই নেপচুন ক্ষেপণাস্ত্রের অভিঘাত?

২০২২ সালের ফেব্রুয়ারিতে কৃষ্ণসাগরে রাশিয়ার নজরদার ছিল যুদ্ধজাহাজ মস্কোভার উপর হামলা চালিয়েছিল ইউক্রেন ফৌজ। ওই হামলায় ধ্বংস হয় মস্কোভা।

war.

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ২৩:৩০
Share: Save:

মস্কোভার পরে এ বার নভোচেরকাস্ক। আবার ক্রাইমিয়ার উপকূলে কৃষ্ণসাগরে মোতায়েন রুশ যুদ্ধজাহাজ ধ্বংস করল ইউক্রেন ফৌজ। রুশ অধিকৃত ক্রাইমিয়া উপদ্বীপের ফিওদোসিয়া বন্দরে ওই যুদ্ধজাহাজটি ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয় বলে মঙ্গলবার জানিয়েছেন, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

তবে সরাসরি যুদ্ধজাহাজ ধ্বংসের কথা স্বীকার করেননি পেসকভ। তিনি বলেন, ‘‘শত্রুপক্ষের হামলায় আমাদের একটি ‘ল্যান্ডিং শিপ’ (যুদ্ধকালীন পরিস্থিতিতে সমুদ্র সৈকতে সেনা অবতরণে ব্যবহৃত জাহাজ) ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু পরিস্থিতি সম্পর্কে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবহিত করেছেন।

প্রসঙ্গত, ২০২২ সালের ফেব্রুয়ারিতে কৃষ্ণসাগরে রাশিয়ার নজরদার ছিল যুদ্ধজাহাজ মস্কোভার উপর হামলা চালিয়েছিল ইউক্রেন ফৌজ। ওই হামলায় ধ্বংস হয় মস্কোভা। পশ্চিমী সংবাদমাধ্যম জানিয়েছিল, আর-৩৬০ নেপচুন ক্ষেপণাস্ত্র ব্যবহার করে মস্কোভাকে ধ্বংস করেছিল ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির বাহিনী। এ ক্ষেত্রেও সেই অস্ত্রই ব্যবহার করা হয়েছে বলে অনুমান সামরিক বিশেষজ্ঞদের একাংশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War crimea Ukraine Army Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE