Advertisement
০৪ মে ২০২৪
Vladimir Putin

২০০ আমেরিকানের রাশিয়ায় প্রবেশে কোপ

রুশ বিদেশ মন্ত্রকের তরফে করা ওই ঘোষণায় বলা হয়েছে, রাশিয়ার বিরুদ্ধে ভীতি সৃষ্টি করে এমন প্রচার করার পাশাপাশি কিভের প্রতি সমর্থন দেখিয়েছেন যাঁরা, এমন সকলের বিরুদ্ধেই নিষেধাজ্ঞা জারি করা হল।

ভ্লাদিমির পুতিন।

ভ্লাদিমির পুতিন।

মস্কো শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১০:২১
Share: Save:

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার পরে রাশিয়ার বিরুদ্ধে একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা। তারই পাল্টা হিসেবে এ বার বেশ কয়েক জন সরকারি পদাধিকারী-সহ কমপক্ষে ২০০ জন গণ্যমান্য আমেরিকান নাগরিকের রাশিয়ায় পা রাখার উপর নিষেধাজ্ঞা জারি করল ক্রেমলিন। বেশ কয়েক জন সেনেটর, আধিকারিক এবং তাঁদের নিকট আত্মীয় ছাড়া এই দীর্ঘ তালিকায় রয়েছেনআমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেনের সহোদরেরাও।

রুশ বিদেশ মন্ত্রকের তরফে করা ওই ঘোষণায় বলা হয়েছে, রাশিয়ার বিরুদ্ধে ভীতি সৃষ্টি করে এমন প্রচার করার পাশাপাশি কিভের প্রতি সমর্থন দেখিয়েছেন যাঁরা, এমন সকলের বিরুদ্ধেই নিষেধাজ্ঞা জারি করা হল। ক্রেমলিনের করা এই ঘোষণায় নজর কেড়েছে আন্তর্জাতিক মহলের।

আমেরিকান প্রেসিডেন্ট বাইডেনের বোন ভ্যালেরি এবং ভাই জেমস ও ফ্রান্সিস ছাড়াও এই তালিকায় উল্লেখযোগ্য নামগুলি হল ওয়াশিংটনের প্রেসসচিব কারিন জঁ-পিয়ের, সেনেটর বার্নি স্যান্ডার্স এবং এলিজ়াবেথ ওয়ারেন। এ ছাড়াও কালো তালিকাভুক্ত হয়েছেন আমেরিকান লেখক তথা রাশিয়া বিশেষজ্ঞ অ্যান অ্যাপেলবম, পলিটিকো পত্রিকার প্রধান সম্পাদক ম্যাথু কামিনস্কি এবং হাউসের স্পিকার ন্যান্সি পেলোসির স্বামী পল পেলোসি। রয়েছেনবেশ কিছু আমেরিকান বাণিজ্যিক সংস্থার প্রধানও।

উল্লেখ্য, ইউক্রেনের উপর হামলার প্রেক্ষিতে ওয়াশিংটন-সহ একাধিক পশ্চিমি দেশ ইতিমধ্যেই রাশিয়ার উপর নানা ধরনের কড়া নিষেধাজ্ঞা চাপিয়েছে। যার জবাবে আগেই হলিউড তারকা বেন স্টিলার-সহ কমপক্ষে হাজার জন আমেরিকান নাগরিকের রাশিয়ায় ঢোকার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল মস্কো। যার সঙ্গে জুড়ল এ বারের ২০০ জনের এই নয়া ‘কালো-তালিকা’। সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vladimir Putin Russia Moscow usa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE