Advertisement
০২ মার্চ ২০২৪
Russia-Ukraine War

বাখমুট এখন স্বাধীন, দাবি রাশিয়ার, সেনাকে শুভেচ্ছা পুতিনের! ‘সঙ্কটজনক পরিস্থিতি’, মানল ইউক্রেন

ভূকৌশলগত দিক থেকে ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর বাখমুটে এক সময় ৭০ হাজার মানুষ বসবাস করত। ইউক্রেনের হাত থেকে এই শহরকে ছিনিয়ে নিতে আগেও একাধিক বড় হামলা চালিয়েছে রাশিয়া।

Russia says Bakhmut completely captured by them, Ukraine said condition critical

ইউক্রেনের বাখমুট এখন স্বাধীন, দাবি করল রাশিয়া। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মস্কো শেষ আপডেট: ২১ মে ২০২৩ ১০:১৩
Share: Save:

পূর্ব ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর বাখমুট দখল করল রাশিয়া! ভ্লাদিমির পুতিনের দেশের তরফে শনিবার এমনই দাবি করা হল। ইউক্রেন ‘দখল’ করার কথা স্বীকার না করলেও জানাল বাখমুটের পরিস্থিতি ‘সন্তোষজনক’। গত দশ মাস ধরে এই শহরের দখল ঘিরে রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়েছিল দুই দেশের সেনা। কখনও সেখানে লড়াইয়ে এগিয়েছে রুশ বাহিনী, কখনও জমি পুনরুদ্ধার করেছে ইউক্রেনীয় সেনা। এর মধ্যে গত ১৪ মে মস্কো জানিয়েছিল, ইউক্রেনের হামলায় তাদের দুই সেনা কম্যান্ডারের মৃত্যু হয়েছে বাখমুটে। এ বার তারা দাবি করল, বাখমুটকে ‘স্বাধীন’ করা সম্ভব হয়েছে।

ভূকৌশলগত দিক থেকে ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর বাখমুটে এক সময় ৭০ হাজার মানুষ বসবাস করত। ইউক্রেনের হাত থেকে এই শহরকে ছিনিয়ে নিতে আগেও একাধিক বড় হামলা চালিয়েছে রাশিয়া। প্রত্যাঘাত করেছে ইউক্রেনও। শনিবার রাশিয়ার অসরকারি সেনাবাহিনী ওয়াগনারের প্রধান প্রথম দাবি করেন যে, বাখমুট দখল করেছে তারা। পরে রুশ প্রেসিডেন্ট পুতিন রুশ সেনাকে এই জয়ের জন্য অভিনন্দন জানান। রুশ সেনার তরফে জানানো হয়েছে, তারা লড়াই চালিয়ে যাবে।

রাশিয়ার তরফে যখন এই দাবি করা হচ্ছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি তখন জাপানের হিরোশিমা শহরে, জি৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির সম্মেলনে। এই সম্মেলনেই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের হাতে আরও অত্যাধুনিক যুদ্ধবিমান এবং সেগুলি চালানোর জন্য সে দেশের বিমান চালকদের প্রশিক্ষণ দেওয়ার কথা জানান। এর ফলে আকাশপথে ইউক্রেন আরও জোরদার প্রতিআক্রমণে নামবে বলে মনে করা হচ্ছে। জ়েলেনস্কি আগেই দেশের সেনাবাহিনীকে সতর্ক করে জানিয়েছিলেন, বাখমুট রাশিয়া দখল করতে পারলে ডনবাস অঞ্চল মস্কো প্রভাব বাড়ানোর চেষ্টা করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE