×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ মার্চ ২০২১ ই-পেপার

করোনা টিকা স্পুটনিক ভি ৯৫ শতাংশ কার্যকর, দাবি রাশিয়ার

সংবাদ সংস্থা
মস্কো ২৪ নভেম্বর ২০২০ ১৬:৪৬
রুশ কোভিড টিকা। -ফাইল ছবি।

রুশ কোভিড টিকা। -ফাইল ছবি।

রাশিয়ার বানানো কোভিড টিকা ‘স্পুটনিক ভি’ ৯৫ শতাংশ কার্যকরী হবে। মঙ্গলবার এমনই দাবি করল রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রক। এর আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বানানো টিকা ৭০ শতাংশ কার্যকরী হবে বলে টিকা প্রস্তুতকারক সংস্থা অ্যাস্ট্রেজেনেকার তরফে দাবি করা হয়েছিল।

রু‌শ স্বাস্থ্য মন্ত্রক, রাষ্ট্রায়ত্ত্ব গামালেয়া রিসার্চ সেন্টার ও রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) একটি যৌথ বিবৃতিতে এ দিন জানানো হয়েছে, তাদের বানানো কোভিড টিকা স্পুটনিক ভি-এর প্রথম ডোজ দেওয়ার ৪২ দিন পরে প্রাথমিক ভাবে যা দেখা গিয়েছে তার ভিত্তিতেই এই টিকা কতটা কার্যকরী হবে তার হিসাব কষা হয়েছে।

রুশ স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় ও চূড়ান্ত পর্যায়ের তথ্যাদির দ্বিতীয় অন্তর্বর্তী বিশ্লেষণই কার্যকারিতার হিসাবের মূল ভিত্তি।

Advertisement

তবে কত জনের পরীক্ষা করা হয়েছে রুশ স্বাস্থ্য মন্ত্রকের তরফে তা জানানো হয়নি।

আরও পড়ুন: ফাইজারের টিকাকে এ সপ্তাহেই ছাড়পত্র দিতে পারে ব্রিটেন

আরও পড়ুন: কনকনে পাহাড়, কলকাতা ১৫.৫, পানাগড় ৮, চলবে শীতের আমেজ

এর আগে ভারতে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর উদ্যোগে ভারতে যারা সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে কোভিড টিকা বানাচ্ছে সেই ভারত বায়োটেক-এর তকফে জানানো হয়েছিল তাদের বানানো ‘কোভ্যাক্সিন’ ৬০ শতাংশ কার্যকর হবে।

বাজারে আসার জন্য সাধারণত কোনও টিকা ৫০ শতাংশ কার্যকর হলেই তাকে বাজারে আসার অনুমোদন দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (‘হু’), আমেরিকার ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)’। ভারতেও টিকা অনুমোদনে একই নিয়ম মেনে চলা হয়।

Advertisement