Advertisement
২১ মে ২০২৪
Russia

Russia-Ukraine War: লেনদেনের ‘সুইফট’ ব্যবস্থা থেকে বাদ রুশ ব্যাঙ্ক

ইউরোপীয় ইউনিয়নের প্রধান জানান, কয়েকটি রুশ ব্যাঙ্ককে ‘সুইফট’ থেকে বাদ দেওয়া হয়েছে। এর ফলে ওই ব্যাঙ্কগুলি গোটা বিশ্বে আর কাজ করতে পারবে না।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ০৫:২৪
Share: Save:

আলোচনা চলছিল কিছু দিন ধরে। এ বার অন্য আর্থিক নিষেধাজ্ঞার পাশাপাশি রাশিয়ার কয়েকটি ব্যাঙ্ককে আন্তর্জাতিক আর্থিক লেনদেনের ‘সুইফট’ ব্যবস্থা থেকে বাদ দেওয়া হবে বলে জানিয়ে দিল ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকা।

ইউক্রেনে রুশ আক্রমণের জেরে রাশিয়ার বিরুদ্ধে আর্থিক নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা-সহ বেশ কয়েকটি দেশ। আজ ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ভন ডার লিয়েন জানান, কয়েকটি রুশ ব্যাঙ্ককে ‘সুইফট’ থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে ওই ব্যাঙ্কগুলি গোটা বিশ্বে আর কাজ করতে পারবে না। ধাক্কা খাবে রাশিয়ার আমদানি-রফতানি। আমেরিকা, কানাডা ও ব্রিটেনের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন উরসুলা। সেই সঙ্গে রুশ ধনকুবেরদের ইউরোপীয় ইউনিয়নের আর্থিক বাজারের সম্পদ ব্যবহার করতে দেওয়া হবে না বলেও জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

‘দ্য সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাঙ্ক ফিনান্সিয়াল টেলিকমিউনিকেশন’ বা ‘সুইফট’-এর যাত্রা শুরু ১৯৭৩ সালে। সদর বেলজিয়ামে। বর্তমানে ২০০টি দেশের ১১ হাজার আর্থিক প্রতিষ্ঠান ‘সুইফট’-এর মাধ্যমে লেনদেন করে। ইউরোপীয় ইউনিয়ন রুশ গ্যাস ও তেলের সবচেয়ে বড় খরিদ্দার। ‘সুইফট’-এর মাধ্যমেই তারা রুশ সংস্থাগুলিকে পাওনা মেটায়। ফলে ইউরোপীয় ইউনিয়নে অনেকেই রাশিয়াকে ‘সুইফট’ থেকে পুরোপুরি বিচ্ছিন্ন করার দাবি জানাচ্ছেন। কিন্তু সে ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নেরও বড় বাণিজ্যিক ক্ষতি হতে পারে। এর ফলে ভারতীয় সংস্থার সঙ্গে রুশ সংস্থার বাণিজ্যেও সমস্যা হবে বলে মনে করছেন ভারতীয় শিল্প মহলের অনেকে। ‘ইঞ্জিনিয়ারিং এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল’-এর প্রাক্তন চেয়ারম্যান রাকেশ সাহুর মতে, ‘‘আমদানি-রফতানির ক্ষেত্রে রুশ ব্যাঙ্ক সুইফট থেকে বিচ্ছিন্ন হলে আর্থিক লেনদেনে সমস্যা হবে। ব্যাহত হবে রুশ সংস্থার সঙ্গে ভারতীয় সংস্থার বাণিজ্যও।’’

আজ আরও কিছু ক্ষেত্রে নিষেধাজ্ঞার মুখে পড়েছে ভ্লাদিমির পুতিনের রাশিয়া। সব রুশ বাণিজ্যিক বিমানের জন্য আকাশসীমা বন্ধ করেছে বেলজিয়াম। পাল্টা স্লোভেনিয়া, লিথুয়ানিয়া, লাটভিয়া ও এস্টোনিয়ার বিমানের জন্য বন্ধ হয়েছে রুশ আকাশসীমা। অন্য দিকে প্রেসিডেন্টের পদ থেকে ভ্লাদিমির পুতিনকে সাসপেন্ড করেছে আন্তর্জাতিক জুডো ফেডারেশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine Russia Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE