Advertisement
২৭ এপ্রিল ২০২৪
MACD

Russia-Ukraine War: যুদ্ধ যে মানবতার সঙ্কট তৈরি করেছে তা এড়ানো অসম্ভব, রাশিয়াকে বিদায় জানাল ম্যাকডোনাল্ডস

ম্যাকডি রাশিয়ার ৮৫০টি বিপণি বিক্রি করে দিতে চায়। শর্ত, সংস্থার হয়ে কর্মরত ৬২ হাজার কর্মীকে হস্তান্তর শেষ হওয়া পর্যন্ত বহাল রাখতে হবে।

রাশিয়ায় অতীতের পথে ম্যাকডোনাল্ডস বিপণির এই দৃশ্য

রাশিয়ায় অতীতের পথে ম্যাকডোনাল্ডস বিপণির এই দৃশ্য ফাইল ছবি।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২২ ১৩:৩৯
Share: Save:

গত মার্চেই আমেরিকার খাদ্য প্রস্তুতকারক বহুজাতিক সংস্থা ম্যাকডোনাল্ডস ঘোষণা করেছিল, যুদ্ধের প্রেক্ষিতে তারা রাশিয়ায় আপাতত ব্যবসা স্থগিত রাখছে। মে-তে ঘোষণা হল, পাকাপাকি ভাবে রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে তারা। বিবৃতিতে শিকাগোর এই বহুজাতিক সংস্থা জানিয়েছে, ইউক্রেনে যে রকম মানবতার সঙ্কট তৈরি হচ্ছে, তা থেকে চোখ ফিরিয়ে রাখা অসম্ভব। আর তাই রাশিয়াকে বিদায় জানাল ম্যাকডি।

সোমবার ম্যাকডি জানিয়েছে, তারা রাশিয়া জুড়ে ছড়িয়ে থাকা ৮৫০টি বিপণি বিক্রি করে দিতে চায়। শর্ত রাখা হয়েছে, সংস্থার হয়ে কর্মরত ৬২ হাজার কর্মীকে হস্তান্তর প্রক্রিয়া সম্পূর্ণ হওয়া পর্যন্ত চাকরিতে বহাল রাখতে হবে।

সংস্থার তরফে জানানো হয়েছে, রাশিয়া থেকে ম্যাকডোনাল্ডসের পরিচয় বহনকারী ‘গোল্ডেন আর্চ’ এবং অন্যান্য চিহ্ন সরিয়ে নেওয়ার কাজ শুরু হচ্ছে। হস্তান্তরের প্রক্রিয়া চলাকালীন সংস্থার নামও ব্যবহার করতে দিতে নারাজ ম্যাকডোনাল্ডস।

গত মার্চে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর সময়ে আমেরিকায় ম্যাকডি, পেপসি-সহ বিভিন্ন স্থানীয় সংস্থার বিরুদ্ধে জনমত তৈরি শুরু হয়, কারণ তারা তখনও রমরমিয়ে রাশিয়ায় ব্যবসা চালিয়ে যাচ্ছিল। মূলত, জনমতের চাপে পড়েই নেটফ্লিক্স, পেপসি, ম্যাকডি-র মতো আমেরিকার বহুজাতিক সংস্থাগুলি সাময়িক ভাবে রাশিয়ায় তাদের ব্যবসা স্থগিত রাখে। ব্যবসা বন্ধ করলেও, রাশিয়ায় তার কর্মীদের নিয়মিত ভাবে বেতন দিয়ে যাচ্ছিল শিকাগোর বিখ্যাত সংস্থাটি। একই ভাবে ইউক্রেনে ম্যাক়ডির ১০৮টি বিপণির কর্মীরাও বেতন পাচ্ছিলেন। কিন্তু তাতে সামগ্রিক ভাবে ম্যাকডির আর্থিক স্বাস্থ্যে প্রভাব পড়ছিল। তাই এ বার পাকাপাকি ভাবে রাশিয়া ছাড়ার তোড়জোড়। এই প্রেক্ষিতেই প্রশ্ন উঠছে, ম্যাকডির দেখানো পথে কি পা বাড়াবে আমেরিকার অন্যান্য বহুজাতিকও?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MACD Russia Russia Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE