Advertisement
০৩ মে ২০২৪
Russia-Ukraine War

বর্ষপূর্তির আগে হঠাৎ ইউক্রেনে বাড়ল রুশ হামলা! পরিস্থিতি বুঝতে জরুরি বৈঠকে নেটো

জেলেনস্কির আবেদনের সাড়া দিয়ে জরুরি ভিত্তিতে অস্ত্র, সামরিক সরঞ্জাম এবং জ্বালানি তেল সরবরাহের জন্য মঙ্গলবার বৈঠকে বসেছে আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর সদস্য দেশগুলি।

Ruins of Russia-Ukraine War

ইউক্রেনের একাধিক গুরুত্বপূর্ণ শহর ঘিরে আক্রমণের তীব্রতা বাড়াল রাশিয়া। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৫৪
Share: Save:

যুদ্ধের বর্ষপূর্তির আগে বাখমুট-সহ ইউক্রেনের একাধিক গুরুত্বপূর্ণ শহর ঘিরে আক্রমণের তীব্রতা বাড়াল রাশিয়া। মূলত ডনবাস (পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) এলাকায় নিরঙ্কুশ আধিপত্য কায়েম করতেই ভ্লাদিমির পুতিনের সেনার এই সক্রিয়তা বলে পশ্চিমি সংবাদমাধ্যমগুলির দাবি।

এই পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আবেদনের সাড়া দিয়ে জরুরি ভিত্তিতে অস্ত্র, সামরিক সরঞ্জাম এবং জ্বালানি তেল সরবরাহের জন্য মঙ্গলবার বৈঠকে বসেছে আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর সদস্য দেশগুলি। নেটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ মঙ্গলবার বলেন, ‘‘রুশ হামলা ব্যর্থ করার জন্য ইউক্রেনকে সম্ভাব্য সহায়তার প্রস্তাবগুলি আমরা খতিয়ে দেখছি।’’

সামরিক পর্যবেক্ষকদের একাংশের মতে, শীতের মরসুম শেষ হয়ে আসায় কিছু দিনের মধ্যেই বরফ গলা শুরু হবে। এই পরিস্থিতিতে রুশ ট্যাঙ্ক এবং গোলন্দাজ বাহিনী স্থলপথে নতুন শক্তিতে অভিযান শুরু করার প্রস্তুতি নিচ্ছে। মস্কোর এই পরিকল্পনার আঁচ পেয়েই বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে তড়িঘড়ি বৈঠকে বসছে নেটো। এরই মধ্যে ইউক্রেনের পড়শি দেশ মলডোভা মঙ্গলবার রুশ বিমানহানার আশঙ্কায় তাদের আকাশসীমায় সমস্ত উড়ান নিষিদ্ধ ঘোষণা করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE