Advertisement
০৬ মে ২০২৪
Russia

Russia Ukraine War: ইউক্রেনে রাশিয়াপন্থী বিরোধী নেতা ভিক্টরের বিনিময়ে যুদ্ধবন্দিদের মুক্তি চাইলেন জেলেনস্কি

ইউক্রেন ঘোষণা করেছে, রাশিয়াপন্থী ইউক্রেনীয় বিরোধী নেতা ভিক্টর মেদভেদচুককে গ্রেফতার করা হয়েছে। তাঁকে রাশিয়ার হাতে তুলে দিতে চান জেলেনস্কি।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২২ ১১:৩৬
Share: Save:

ইউক্রেন আক্রমণের আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বার বার দাবি করতেন, সে দেশে রাশিয়াপন্থীরাই সংখ্যাগুরু। জেলেনস্কির নব-নাৎসি শাসনে তাঁরা নিপীড়নের শিকার। যুদ্ধ যখন পুরোদমে চলছে, তখন ইউক্রেনের রাশিয়াপন্থী নেতাকে গ্রেফতার করা হয়। সেই ভিক্টর মেদভেদচুককে এ বার রাশিয়ার হাতে তুলে দিয়ে বিনিময়ে ইউক্রেনীয় যুদ্ধবন্দিদের মুক্তি চাইলেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

মঙ্গলবারই কিভ থেকে জানানো হয়, বিরোধী মঞ্চের নেতা ভিক্টরকে আটক করা হয়েছে। গত ফেব্রুয়ারিতে তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগে একটি মামলা শুরু হয়। সেই সময় থেকে তিনি পলাতক ছিলেন। ভিক্টর ইউক্রেনে রাশিয়াপন্থী রাজনীতি করেন। এমনকি পুতিনকে তাঁর মেয়ের ধর্মপিতা বলেও প্রকাশ্যে দাবি করেন। মঙ্গলবার তাঁকে আটক করার পর ভিক্টর জানিয়েছেন, তিনি কোনও ভুল কাজ করেননি। দলের তরফে এখনও আনুষ্ঠানিক বিবৃতি জারি করা হয়নি। হাতকড়া পরা ভিক্টরের একটি ছবি প্রকাশ করেছে কিভ।

বুধবার ভারতীয় সময় খুব ভোরে নিজের ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘‘আমি রাশিয়ান ফেডারেশনের কাছে একটা প্রস্তাব দিতে চাই। আপনাদের এই লোকটিকে নিয়ে নিন। বিনিময়ে আমাদের যে সমস্ত ছেলে মেয়েদের আটকে রেখেছেন, তাঁদের মুক্তি দিন।’’

এই প্রসঙ্গে ক্রেমলিন থেকে এখনও স্পষ্ট কোনও প্রতিক্রিয়া আসেনি। মস্কোর তরফে মুখপাত্র কেবল জানিয়েছেন, তাঁরা ওই ছবিটি দেখেছেন। ছবি ভুয়ো কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

এ দিকে, পুতিনের দাবি, রুশ সেনা কৌশল বদল করে এখন শান্ত ছন্দে অভিযান এগিয়ে নিয়ে যাচ্ছে। তাড়াহুড়োর কোনও ব্যাপার নেই। তার পাল্টা জবাব দিয়েছেন জেলেনস্কিও। এর মধ্যেই যুদ্ধের মাসাধিক কাল অতিক্রান্ত। এখনও চলছে যুদ্ধ। লাগাতার মৃত্যু হচ্ছে সাধারণ মানুষের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE