Advertisement
০২ মে ২০২৪
Russia-Ukraine War

যুদ্ধের ১১ মাসে হতাহত ইউক্রেনের ১৮ হাজার অসামরিক নাগরিক, রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে দাবি

রিপোর্টে বলা হয়েছে, মারিয়ুপোল (ডোনেৎস্ক অঞ্চল), ইজ়িয়ম (খারকিভ অঞ্চল), লাইসিচান্স্ক, পোপ্সনা এবং সিভিয়েরোডোনেতস্ক (লুহানস্ক অঞ্চল) থেকে হতাহতের পুরো তথ্য মেলেনি।

রুশ হামলায় ধ্বংস হয়ে গিয়েছে ইউক্রেনের বহু শহর।

রুশ হামলায় ধ্বংস হয়ে গিয়েছে ইউক্রেনের বহু শহর। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ২২:৩২
Share: Save:

টানা ১১ মাসের রুশ হানাদারিতে ইউক্রেনে ১৮ হাজারেরও বেশি অসামরিক নাগরিক হতাহত হয়েছেন। এঁদের মধ্যে নিহত অন্তত ৭,০৩১ জন। মঙ্গলবার প্রকাশিত রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার কমিশনের রিপোর্টে উঠে এসেছে এই তথ্য।

মঙ্গলবার ইউক্রেনে রুশ হামলার ১১ মাস পূর্ণ হয়েছে। রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার কমিশনের দফতর জানাচ্ছে, রিপোর্টে মারিয়ুপোল (ডোনেৎস্ক অঞ্চল), ইজ়িয়ম (খারকিভ অঞ্চল), লাইসিচান্স্ক, পোপ্সনা এবং সিভিয়েরোডোনেতস্ক (লুহানস্ক অঞ্চল) থেকে এখনও পুরো তথ্য আসেনি। ওই অঞ্চলগুলি থেকে বহু অসামরিক নগারিকের হতাহতের অভিযোগ এসেছে। ফলে মোট হতাহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে সেনা অভিযানের ঘোষণা করেছিলেন। এর পরেই রাজধানী কিভ-সহ বিভিন্ন ঘনবসতিপূর্ণ এলাকার উপর ধারাবাহিক ভাবে বিমান এবং ক্ষেপণাস্ত্র হানা চালিয়েছে রুশ ফৌজ। পাশাপাশি বুচা, মারিয়ুপোল, বোরোডিয়াঙ্কা-সহ বিভিন্ন এলাকায় গণকবরে মিলেছে বহু দেহ। পুতিনের বাহিনীর বিরুদ্ধে উঠেছে গণহত্যার অভিযোগও। প্রসঙ্গত, দু’মাস আগে আমেরিকা সেনার জেনারেল মার্ক মিলেরি গোয়েন্দা সূত্র উদ্ধৃত করে দাবি করেন, ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ওই যুদ্ধে রুশ বাহিনীর হামলায় ৪০ হাজারেরও বেশি সাধারণ ইউক্রেনীয় নাগরিকের মৃত্যু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE