Advertisement
০৫ মে ২০২৪
Russia

Russia Ukraine War: ইউক্রেনে কোনওদিনই পুতিনের জয় হবে না, রাশিয়ার তেলে নিষেধাজ্ঞা বাইডেনের

রাষ্ট্রপুঞ্জ জানিয়েছে, এই মুহূর্তে অন্তত ২০ লক্ষ ইউক্রেনবাসী দেশ ছাড়ছেন কিংবা সীমান্তে হত্যে দিয়ে পড়ে আছেন দেশান্তরী হওয়ার আশায়। যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আর দেখেনি ইউরোপ। এই প্রসঙ্গেও মুখ খুলেছেন আমেরিকার প্রেসিডেন্ট। তিনি বলেন, ‘‘আগামী প্রজন্ম ইতিহাস বই পড়ে জানতে পারবে, ইউক্রেন রাশিয়াকে কতটা দুর্বল আর বাকি পৃথিবীকে কতটা সক্ষম করে দিয়েছিল।’’

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৯ মার্চ ২০২২ ১১:০৩
Share: Save:

রাশিয়ার তেল, প্রাকৃতিক গ্যাস ও কয়লা আমদানির উপর আনুষ্ঠানিক নিষেধাজ্ঞা ঘোষণা করল হোয়াইট হাউস। এই প্রসঙ্গেই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের হুঁশিয়ারি, ইউক্রেনে কোনও দিনই পুতিনের জয় হবে না।

ইউক্রেনে অভিযান ঘোষণার প্রায় সঙ্গে সঙ্গেই রাশিয়ার উপর একের পর এক অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপানো শুরু করেছিল আমেরিকা-সহ পশ্চিমী দেশগুলো। কিন্তু তাতে পুতিনের আগ্রাসন ঠেকানো যায়নি। শুধু সরকারই নয়, কোকাকোলা, পেপসি, ম্যাকডোনাল্ডস, লিভাইজ, নেটফ্লিক্স-সহ পশ্চিমের বিভিন্ন বহুজাতিকও রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক যোগ ছিন্ন করেছে। এ বার লাগাতার নিষেধাজ্ঞার তালিকায় নবতম সংযোজন, রাশিয়া থেকে তেল, প্রাকৃতিক গ্যাস ও কয়লা আমদানি বন্ধ। বুধবার হোয়াইট হাইস থেকে এই সিদ্ধান্তের আনুষ্ঠানিক ঘোষণা করেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ওয়াকিবহাল মহলের মতে, এই সিদ্ধান্ত পূর্ব নির্ধারিতই ছিল। বুধবার তার আনুষ্ঠানিক ঘোষণা হল মাত্র।

এ দিন বাইডেন নিষেধাজ্ঞার ঘোষণা করার পাশাপাশি তীক্ষ্ণ আক্রমণ শানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দিকে। হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, ‘‘পুতিন কোনও একটি শহর দখল করতেই পারেন, কিন্তু গোটা ইউক্রেনে কোনও দিনই প্রভাব বিস্তার করতে পারবেন না। কারণ ইউক্রেনে স্বাধীনচেতাদের বাস। আর এই আগ্রাসনের কী বিপুল মূল্য যে পুতিনকে চোকাতে হবে, তা ওঁরা ভাবতেও পারছেন না।’’

রাষ্ট্রপুঞ্জ জানিয়েছে, এই মুহূর্তে অন্তত ২০ লক্ষ ইউক্রেনবাসী দেশ ছাড়ছেন কিংবা সীমান্তে হত্যে দিয়ে পড়ে আছেন দেশান্তরী হওয়ার আশায়। যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আর দেখেনি ইউরোপ। এই প্রসঙ্গেও মুখ খুলেছেন আমেরিকার প্রেসিডেন্ট। তিনি বলেন, ‘‘আগামী প্রজন্ম ইতিহাস পড়ে জানতে পারবে, ইউক্রেনের মতো একটা ছোট দেশ, রাশিয়াকে কতটা দুর্বল আর বাকি পৃথিবীকে কতটা সক্ষম করে দিয়েছিল।’’ পাশাপাশি বাইডেন ইউক্রেনের জনতার পাশে আমেরিকা আছে বলে আবার জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE