Advertisement
১৪ জুলাই ২০২৪
Vladimir Putin and Kim Jong Un

সামরিক সখ্য নিবিড় করার বার্তা কিমকে, জি২০-তে না এসে কী কী কাজ করলেন পুতিন?

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে আয়োজিত প্রতিষ্ঠা দিবসের কুচকাওয়াজে একনায়ক কিম জং উন রাশিয়া এবং চিনের সঙ্গে সামরিক সহযোগিতা বাড়ানোর কথা বলেছেন।

Russian President Vladimir Putin calls for closer ties with North Korea ‘on all fronts’, congratulated Kim Jong Un

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১৪:০২
Share: Save:

ক্রেমলিনের তরফে জানানো হয়েছিল ‘জরুরি সামরিক সক্রিয়তার’ কারণে নয়াদিল্লিতে জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন না তিনি। শুক্রবার রাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন টেলিফোনে কথা বলেছেন উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উনের সঙ্গে। উপলক্ষ্য, উত্তর কোরিয়া রাষ্ট্রের ৭৫তম প্রতিষ্ঠা দিবস।

কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ জানিয়েছে, ৭৫তম প্রতিষ্ঠা দিবসের শুভেচ্ছা জানানোর পাশাপাশি, দ্বিপাক্ষিক সমঝোতা আরও নিবিড় করার বার্তা দিয়েছেন পুতিন। অন্য দিকে, রাজধানী পিয়ংইয়ংয়ে আয়োজিত প্রতিষ্ঠা দিবসের কুচকাওয়াজে কিমও রাশিয়া এবং চিনের সঙ্গে সামরিক সহযোগিতা বৃদ্ধির কথা বলেছেন। তাৎপর্যপূর্ণ ভাবে ওই কর্মসূচিতে হাজির ছিলেন রাশিয়া এবং চিন সরকারের উচ্চপদস্থ কয়েক জন আধিকারিক।

শনিবার ক্রেমলিনের তরফে জানানো হয়েছে, দ্বিপাক্ষিক সমস্ত ক্ষেত্রে রাশিয়া-উত্তর কোরিয়া সম্পর্ক নিবিড় করার কথা কিমকে জানিয়েছেন পুতিন। ইউক্রেন যুদ্ধের আবহে তাঁর এই বার্তা তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন সামরিক এবং কূটনৈতিক বিশ্লেষকদের একাংশ। চিনের পাশাপাশি, উত্তর কোরিয়া থেকেও রুশ ফৌজ ইউক্রেন যুদ্ধের জন্য গোলাবারুদ আমদানি করছে বলে আগেই দাবি করেছে পশ্চিমী দুনিয়া। পুতিন এবং কিমের মন্তব্যে কার্যত তা স্পষ্ট হল বলেই তাঁদের মত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE