Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Opposition Alliance INDIA Meet

‘ইন্ডিয়া’র পরবর্তী বৈঠক বুধবার, দিল্লিতে শরদ পওয়ারের বাড়িতে চূড়ান্ত হবে আসন বোঝাপড়া?

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে সমন্বয় কমিটি এবং নির্বাচনী কৌশল সংক্রান্ত কমিটির বৈঠকে ‘ইন্ডিয়া’ প্রথম জনসভার স্থান এবং দিন স্থির হতে পারে বলেও সূত্রের খবর।

India alliance to hold next key meet in Delhi on 13 September 2023, seat sharing in poll bound states on the table

মুম্বই বৈঠকে বিরোধী জোটের নেতানেত্রীরা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১১:১৫
Share: Save:

আগামী ১৩ সেপ্টেম্বর (বুধবার) দিল্লিতে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র চতুর্থ বৈঠক হবে। তবে জোটের সব শরিক দল নয়, কেবলমাত্র সমন্বয় কমিটি এবং নির্বাচনী কৌশল সংক্রান্ত কমিটির সদস্যেরা ওই বৈঠকে যোগ দেবেন। এনসিপি প্রধান তথা ‘ইন্ডিয়া’র সমন্বয় কমিটির প্রবীণতম সদস্য শরদ পওয়ারের দিল্লির বাংলোয় ওই বৈঠক হবে বলে বিরোধী জোটের একটি সূত্রে জানা গিয়েছে।

সমন্বয় কমিটি এবং নির্বাচনী কৌশল সংক্রান্ত কমিটির বৈঠকে ‘ইন্ডিয়া’র প্রথম জনসভার স্থান এবং দিন স্থির হতে পারে বলে ওই সূত্রের খবর। পাশাপাশি, আগামী নভেম্বর-ডিসেম্বরে পাঁচ রাজ্যের (মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ়, তেলঙ্গানা এবং মিজোরাম) বিধানসভা ভোটে আসন সমঝোতা নিয়েও আলোচনা হতে পারে ওই বৈঠকে। প্রসঙ্গত, গত ১ সেপ্টেম্বর দুপুরে মুম্বইয়ের সান্তাক্রুজে বিজেপি বিরোধী ২৮টি দলের শীর্ষ নেতা-নেত্রীদের বৈঠকে তৈরি হয় ‘ইন্ডিয়া’র ১৩ জনের কো-অর্ডিনেশন (সমন্বয়) কমিটি। ওই কমিটিতে তৃণমূলের প্রতিনিধি হিসাবে রয়েছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ওই কমিটিতে ১৪ জন সদস্য থাকার কথা। কিন্তু এখনও পর্যন্ত সিপিএমের তরফে কোনও নাম ঘোষণা করা হয়নি।

১৩ জনের সমন্বয় কমিটির অন্য নামগুলি হল শরদ পওয়ার (এনসিপি), কেসি বেণুগোপাল (কংগ্রেস), টিআর (ডিএমকে), তেজস্বী যাদব (আরজেডি), হেমন্ত সোরেন (জেএমএম), মেহবুবা মুফতি (পিডিপি), ওমর আবদুল্লা (ন্যাশনাল কনফারেন্স), সঞ্জয় রাউত (শিবসেনা-উদ্ধব), লালন সিংহ (জেডিইউ), জাভেদ আলি খান (সমাজবাদী পার্টি), ডি রাজা (সিপিআই) এবং রাঘব চড্ডা (আপ)।

মুম্বইয়ের বৈঠকে তিনটি বিষয়ে ঐকমত্যের ভিত্তিতে সিদ্ধান্ত নিয়েছিলেন ‘ইন্ডিয়া’র নেতৃত্ব। প্রথমত, সমন্বয়ের ভিত্তিতে যত দ্রুত সম্ভব রাজ্যে রাজ্যে বিজেপির বিরুদ্ধে ‘একের বিরুদ্ধে এক’ প্রার্থী চূড়ান্ত করার জন্য সমঝোতা প্রক্রিয়া শুরু করা। দ্বিতীয়ত, ১৪ সদস্যের সমন্বয় কমিটির মাধ্যমে যৌথ প্রচার, কৌশল নির্ধারণের মতো বিষয়গুলি চূড়ান্ত করা। তৃতীয়ত, ‘জুড়েগা ভারত, জিতেগা ইন্ডিয়া’ স্লোগান সামনে রেখে দ্রুত রাজ্যে রাজ্যে ঐক্যবদ্ধ ভাবে জন সমাবেশ এবং প্রচার কর্মসূচি শুরু করা। এই তিন সিদ্ধান্তকে সামনে রেখেই আপাতত এগোনো হবে বলে জানানো হয়েছিল।

বিজেপি বিরোধী ১৭ দলের জোটের প্রথম বৈঠক হয়েছিল গত ২৩ জুন। বিহারের রাজধানী পটনায়। সে রাজ্যে ক্ষমতায় নীতীশ কুমারের জেডিইউ এবং লালু প্রসাদ যাদবের আরজেডি। দ্বিতীয় বৈঠক হয় জুলাই। কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুতে। সে রাজ্যে সদ্য ক্ষমতায় এসেছে কংগ্রেস। সেখানে ২৬টি দলের শীর্ষনেতাদের উপস্থিতিতে জোটের নাম স্থির করা হয়। ৩১ অগস্ট-১ সেপ্টেম্বর মুম্বইয়ে তৃতীয় বৈঠকে ২৮টি বিরোধী দলের ৬৩ জন প্রতিনিধি উপস্থিতি ছিলেন। মুম্বই বৈঠকের পরে শরদ-কন্যা তথা এনসিপি সাংসদ সুপ্রিয়া সুলে জানিয়েছিলেন, ইন্ডিয়ার পরবর্তী বৈঠক হবে দিল্লিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE