Advertisement
০১ মে ২০২৪
Lashkar-e-Taiba (LeT)

পাক অধিকৃত কাশ্মীরে খুন লস্কর-ই-তইবার কমান্ডার, মসজিদ চত্বরেই গুলিতে ঝাঁঝরা

কাশ্মীর উপত্যকায় বেশ কয়েকটি জঙ্গি হামলা এবং নাশকতার মামলা রয়েছে রিয়াজের বিরুদ্ধে। এর মধ্যে অন্যতম গত জানুয়ারিতে ধানগিরি এবং জুনে ধাঙ্গরি এলাকায় নিরপরাধ গ্রামবাসীদের হত্যা।

Top Lashkar-e-Taiba (LeT) commander, wanted by India, shot dead in Pakistan-Occupied Kashmir (POK)

প্রতিনিধিত্ব মূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শ্রীনগর শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ০৯:৩৯
Share: Save:

পাক অধিকৃত কাশ্মীরে খুন হলেন জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবার কমান্ডার রিয়াজ আহমেদ ওরফে আবু কাশিম। শুক্রবার সন্ধ্যায় রাওয়ালকোটের আল-কুদুস মসজিদ চত্বরে অজ্ঞাতপরিচয় আততায়ীরা রিয়াজকে গুলিতে ঝাঁঝরা করে দেয় বলে পাক সংবাদমাধ্যম জানিয়েছে।

কাশ্মীর উপত্যকায় বেশ কয়েকটি জঙ্গি হামলা এবং নাশকতার মামলা রয়েছে রিয়াজের বিরুদ্ধে। এর মধ্যে অন্যতম গত জানুয়ারিতে ধানগিরি এবং জুনে ধাঙ্গরি এলাকায় নিরাপরাধ গ্রামবাসীদের হত্যা। ধাঙ্গরিতে ভারতীয় সেনার চর সন্দেহে সাত জন গ্রামবাসীকে খুন করেছিল লঙ্কর জঙ্গিরা। অভিযোগ, লস্কর কমান্ডার রিয়াজ সেই হামলায় নেতৃত্ব দিয়েছিলেন। আদতে জম্মুর বাসিন্দা রিয়াজ ১৯৯৯ সালে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে যোগ দিয়েছিলেন পাক জঙ্গি সংগঠনে।

স্থানীয় সূত্রের খবর, আততায়ীরা মসজিদ চত্বরে অপেক্ষা করছিল। রিয়াজ নমাজ পড়তে মসজিদ চত্বরে ঢুকলে খুব কাছ থেকে তাঁকে গুলি করা হয়। চলতি মাসের গোড়ায় পাক অধিকৃত কাশ্মীরের মুজফ্‌ফরাবাদ এবং গিলগিট-বালটিস্তান এলাকায় পাকিস্তান বিরোধী আন্দোলন শুরু হয়েছে। সেখানকার অধিবাসীরা পাক সেনার বিরুদ্ধে অত্যাচারের অভিযোগ তুলে ধারাবাহিক ভাবে বিক্ষোভ-সমাবেশ করছে। এই আবহে রিয়াজের খুন ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE