Advertisement
১১ মে ২০২৪
Vladimir Putin

Vladimir Putin: সোভিয়েত পতনের পরে ট্যাক্সিও চালান পুতিন

সোভিয়েত রাশিয়ার পতনের পরে আর্থিক সুরাহার জন্য ট্যাক্সিও চালিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন!

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১ ০৬:২৯
Share: Save:

সোভিয়েত রাশিয়ার পতনের পরে আর্থিক সুরাহার জন্য ট্যাক্সিও চালিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন! এক তথ্যচিত্রে পুতিন জানিয়েছেন, সেই সময়ে দেশ অর্থনেতিক ভাবে সঙ্কটে। বহু মানুষ সমস্যায় পড়েছিলেন। সে জন্য বিকল্প আয়ের চিন্তাভাবনা শুরু করেন সাধারণ মানুষ।

রুশ সরকার পরিচালিত আরআইএ-নোভোস্তির ওই তথ্যচিত্রে পুতিন জানান, সোভিয়েত রাশিয়ার পতনের ফলে ঐতিহাসিক রাশিয়াও শেষ হয়ে যায়। এই পতনকে বিংশ শতকের সবচেয়ে বড় ভূ-রাজনৈতিক বিপর্যয় বলে উল্লেখ করেছেন পুতিন। সেই ঘটনা দেশবাসীর জন্যও বেশ দুঃখের বলে মন্তব্য করেন তিনি। এমনকি পশ্চিম ইউরোপে অনেকের বিশ্বাস ছিল, রাশিয়াও দ্রুত ভেঙে ছোট ছোট ভূখণ্ডে পরিণত হবে।

তথ্যচিত্রে কথা প্রসঙ্গে নিজের ট্যাক্সি চালানোর উল্লেখও করেন তিনি। তাঁর কথায়, ‘‘মাঝে মাঝে অতিরিক্ত আয়ের জন্য আমি ট্যাক্সি চালাতাম। সত্যি বলতে এ নিয়ে কথা বলতে খুব একটা স্বস্তি বোধ করি না। বিষয়টা বেশ দুর্ভাগ্যজনক।’’ প্রসঙ্গত, সেই সময়ে রাশিয়ায় আনুষ্ঠানিক কোনও ট্যাক্সি পরিষেবা ছিল না। বাড়তি কিছু আয়ের জন্য ব্যক্তিগত গাড়িই অনেকে যাত্রী পরিবহণের জন্য ভাড়া দিতেন। তেমনই একটি গাড়ির চালক হিসেবে কখনও কখনও কাজ করতেন পুতিন।

রুশ প্রেসিডেন্টের দেশ ভাঙার দুঃখের পরিপ্রেক্ষিতে সমালোচকদের মন্তব্য, ফের রুশ আগ্রাসনের মাধ্যমে প্রতিবেশী দেশগুলিকে কব্জা করে বৃহত্তর রাশিয়া গড়তে সক্রিয় পুতিন। সম্প্রতি ইউক্রেন অভিযোগ জানিয়েছে, সীমান্তে বিপুল সংখ্যক সেনা মজুত করেছে রাশিয়া। যে কোনও সময়ে রুশ অভিযানের আশঙ্কা রয়েছে বলেও জানিয়েছে ইউক্রেন। যদিও সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে ক্রেমলিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vladimir Putin USSR Russia Taxi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE