Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Russian Army

Vladimir Putin: ‘মিত্র দেশগুলিকে উন্নততম অস্ত্র দিয়ে সাহায্য করব’, ঘোষণা রুশ প্রেসিডেন্ট পুতিনের

যুদ্ধবিমান, ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা— অস্ত্রাগারের সবচেয়ে উন্নত অস্ত্র প্রতিবেশী দেশগুলির সঙ্গে ভাগ করে নিতে প্রস্তুত রাশিয়া।

বন্ধু দেশকে আধুনিক অস্ত্র দিতে চান, বললেন ভ্লাদিমির পুতিন।

বন্ধু দেশকে আধুনিক অস্ত্র দিতে চান, বললেন ভ্লাদিমির পুতিন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২২ ১১:৩৩
Share: Save:

গত ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের সঙ্গে রক্তক্ষয়ী যুদ্ধে লিপ্ত রাশিয়া। এই যুদ্ধে বন্ধু দেশগুলিকে ধন্যবাদ জানালেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একই সঙ্গে তাঁর ঘোষণা, মিত্র দেশগুলির সঙ্গে সামরিক সহযোগিতা জারি রাখতে প্রতিশ্রুতিবদ্ধ রাশিয়া। এমনকি, তাদের অস্ত্রাগারের অত্যাধুনিক অস্ত্রও প্রতিবেশী দেশগুলিকে সরবরাহ করতে প্রস্তুত রাশিয়া।

সোমবার ছিল রাশিয়ার বার্ষিক অস্ত্র প্রদর্শনীর অনুষ্ঠান। রাজধানী মস্কোয় সেই অনুষ্ঠানে বক্তৃতাকালে পুতিন জানান, বিশ্বব্যাপী আধুনিক অস্ত্র রফতানিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে রাশিয়া। অস্ত্র রফতানি ক্ষেত্রে ক্রমশ তাঁদের প্রভাব বাড়ছে বলে দাবি করেন রুশ প্রেসিডেন্ট। এর পর পুতিন টেনে আনেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গ। ইউক্রেনে তাঁদের সামরিক পদক্ষেপের ভূয়সী প্রশংসা করে বলেন, ‘‘আমাদের সমর্থনের জন্য মিত্র দেশগুলিকে ধন্যবাদ।’’ উল্লেখ্য, রাশিয়ার ইউক্রেন আক্রমণের প্রেক্ষিতে পশ্চিমের দেশগুলির ব্যাপক নিষেধাজ্ঞার মুখে পড়ে রাশিয়া। যদিও সে সব উপেক্ষা করেই তারা যুদ্ধ চালিয়ে যাচ্ছে।

এ নিয়ে পুতিন বলেন, ‘‘আমাদের অনেক প্রতিবেশী এবং মিত্র দেশ রয়েছে। তারা আমাদের চিন্তাভাবনা নিয়ে আলোচনা করে। আমি তাদের ধন্যবাদ জানাই।’’ তাঁর সংযোজন, ‘‘মস্কো একটি সার্বভৌম এবং স্বাধীন উন্নয়নের পথ বেছে নিয়েছে। আন্তর্জাতিক আইন মেনে আঞ্চলিক সমস্যা সমাধানে পদক্ষেপ করে এসেছে।’’ এর পরই রাশিয়ার মিত্র দেশগুলিকে তাঁদের অত্যাধুনিক অস্ত্র সরবরাহের কথা বলেন তিনি। তবে বিশেষ কোনও দেশের নাম করেননি পুতিন। তাঁর মন্তব্য, ‘‘আমরা আমাদের মিত্র এবং অংশীদারদের সবচেয়ে উন্নত ধরনের অস্ত্র দিতে প্রস্তুত— সেটা কামান, যুদ্ধবিমান, ড্রোন বা ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা, অস্ত্রাগারের সবচেয়ে উন্নত অস্ত্র প্রতিবেশী দেশগুলির সঙ্গে ভাগ করে নিতে প্রস্তুত রাশিয়া।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE