Advertisement
০৪ মে ২০২৪
Rafah border

হামাসের হামলার পরে প্রথম বার গাজ়ায় ঢুকল জ্বালানিবাহী ট্রাক, রাফা সীমান্তে খুশির হাওয়া

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
তেল আভিভ শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ২২:৫৫
Share: Save:

শেষ পর্যন্ত রাষ্ট্রপুঞ্জের আবেদন মেনে অবরুদ্ধ গাজ়ায় জ্বালানি সরবরাহে ছাড়পত্র দিল ইজ়রায়েল। বুধবার মিশরের রাফা সীমান্ত পেরিয়ে গাজ়ায় প্রবেশ করেছে জ্বালানিবাহী ট্যাঙ্কারের সারি।

গত ৭ অক্টোবরে হামাসের সঙ্গে যুদ্ধের পরেই গাজ়ায় জ্বালানি-সহ সমস্ত পণ্যের প্রবেশ বন্ধ করে দিয়েছিল ইজ়রায়েল। পরে মানবিক ত্রাণসাহায্য পাঠানোয় শর্তাধান ছাড়পত্র দিলেও পেট্রল-জিজেলের উপর নিষেধাজ্ঞা বহাল রেখেছিল বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার। তাদের আশঙ্কা ছিল সেই জ্বালানি বিস্ফোরণের কাজে ব্যবহার করতে পারে হামাস বাহিনী।

কিন্তু গাজ়া ভূখণ্ডে জ্বালানির অভাবে একের পর হাসপাতাল বন্ধ হওয়া এবং বহু শিশু-সহ চিকিৎসাধীন রোগীদের মৃত্যু হওয়ার কারণে আন্তর্জাতিক জনমতের চাপেই তেল আভিভ অবস্থান বদলাল বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের হামলার পরেই গাজ়া ভূখণ্ডে বিদুৎ সরবরাহ ছিন্ন করেছিল ইজ়রায়েলি সেনা।

সেই পরিস্থিতিতে জেনারেটরের সাহায্যে প্রয়োজনীয় চিকিৎসা পরিষেবা চালানো হচ্ছিল। কিন্তু ডিজেলের মজুত শেষ হতে বসায় হাসপাতালগুলির ইনকিউবেটরে থাকা শিশু আইসিইউতে চিকিৎসাধীনদের একাংশের মৃত্যু হয়েছিল। তা নিয়ে আন্তর্জাতিক চাপ বাড়ছিল ইজ়রায়েলের উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE