Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

জঙ্গি ওমরদের ছাড়তে নারাজ সিন্ধু সরকার

সংবাদ সংস্থা
ইসলামাবাদ ২৮ ডিসেম্বর ২০২০ ০৫:২৭
ড্যানিয়েল পার্ল

ড্যানিয়েল পার্ল

আমেরিকান সাংবাদিক ড্যানিয়েল পার্লকে অপহরণ ও খুনের মামলায় প্রধান অভিযুক্ত ব্রিটিশ বংশোদ্ভূত আল কায়দা নেতা আহমেদ ওমর সইদ শেখ ও তার তিন সঙ্গীকে এখনই জেল থেকে না-ছাড়ার সিদ্ধান্ত নিল পাকিস্তানের সিন্ধু প্রদেশের সরকার।

গত ২৪ ডিসেম্বর এই প্রদেশেরই হাইকোর্ট রায় দিয়েছিল, ওমর ও তার সঙ্গীদের কোনও ভাবেই আটকে রাখা যাবে না। এমনকি প্রাদেশিক সরকারের পাল্টা যুক্তি খণ্ডনও করেছিল আদালত। যা নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করেছিল আমেরিকা। তার পরেই আজ এই সিদ্ধান্তের কথা জানাল সিন্ধু প্রদেশের পাকিস্তান পিপল্‌স পার্টির নেতৃত্বাধীন সরকার।

তাদের যুক্তি, গত ২৮ ডিসেম্বরের রায়ে দেশের শীর্ষ আদালত জানিয়েছিল, পরবর্তী শুনানি না-হওয়া পর্যন্ত অভিযুক্তদের আটকে রাখতেই পারে। অবশ্য, সুপ্রিম কোর্টের তরফে আপত্তি থাকলে অভিযুক্তদের না-ও ছাড়া হতে পারে বলে ইঙ্গিত দিয়ে রেখেছিল সিন্ধু হাইকোর্ট।

Advertisement

তবু বিতর্ক থাকছেই। ১৯৯৯ সালে কন্দহর বিমান ছিনতাই কাণ্ডে পণবন্দি বিমানযাত্রীদের ছাড়াতে ভারত যে তিন জঙ্গিকে ছিনতাইকারীদের হাতে তুলে দিয়েছিল, তাদের এক জন ছিল এই ওমর শেখ। পরে এই ওমরই ২০০২-এ করাচিতে অপহরণ করে খুন করে আমেরিকান সাংবাদিক পার্লকে। সাংবাদিকের গলা-কাটা ছবি ভাইরাল হয়েছিল তখন। পার্ল-খুনের ন’বছর পরে আবার ওমর আদৌ এই খুনে জড়িত কি না, তা নিয়ে প্রশ্ন ওঠে।

আরও পড়ুন: বোলিং অ্যালি-তে ঢুকে এলোপাথাড়ি গুলি, আমেরিকায় নিহত ৩

পাকিস্তানে যদিও ওমরদের বিচার চলতেই থাকে। এ দিকে, গত এপ্রিলে ওমরের মৃত্যুদণ্ড লঘু করে সাত বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল সিন্ধু হাইকোর্ট। তা নিয়ে বিতর্কের রেশ মেটার আগেই নয়া বিতর্ক কোর্টের তরফে ওমরদের ছেড়ে দেওয়ার নি‌র্দেশ ঘিরে। সূত্রের খবর, হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধেও সুপ্রিম কোর্টে যাবে সিন্ধু সরকার।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement