Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Missiles

২৪ ঘণ্টার মধ্যে ‘বদলা’! উত্তর কোরিয়ার পাল্টা চারটি ক্ষেপণাস্ত্র ছুড়ল দঃ কোরিয়া ও আমেরিকা

উত্তর কোরিয়াকে পাল্টা জবাব দিতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে যে ভাবে শক্তি প্রদর্শন করল দক্ষিণ কোরিয়া ও আমেরিকা, তাতে নতুন করে এই অঞ্চলে উত্তেজনা বাড়ল বলেই মনে করা হচ্ছে।

পাল্টা ক্ষেপণাস্ত্র ছুড়ল দক্ষিণ কোরিয়া ও আমেরিকা।

পাল্টা ক্ষেপণাস্ত্র ছুড়ল দক্ষিণ কোরিয়া ও আমেরিকা। ছবি রয়টার্স।

সংবাদ সংস্থা
সোল শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২২ ০৭:৫৪
Share: Save:

একের বদলে চার! ২৪ ঘণ্টার মধ্যে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার ‘বদলা’ নিল দক্ষিণ কোরিয়া ও আমেরিকা। বুধবার জাপান সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল ওই দুই দেশ। মঙ্গলবার সকালে জাপানের উপর দিয়ে আচমকা ক্ষেপণাস্ত্র ছুড়েছিল কিম জং উনের দেশ। তারই ‘বদলা’ নিতে বুধবার তারা ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী।

সংবাদ সং‌স্থা সূত্রে খবর, দু'টি করে ‘আর্মি ট্যাক্টিক্যাল মিসাইল সিস্টেম’ ক্ষেপণাস্ত্র ছুড়েছে দক্ষিণ কোরিয়া ও আমেরিকা। মঙ্গলবার উত্তর কোরিয়ার আচরণের নিন্দায় সরব হয়েছিল এই দুই দেশ। উত্তর কোরিয়ার পদক্ষেপ প্ররোচনামূলক বলে তোপ দেগেছিলেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল। নিন্দায় সরব হয়েছিল আমেরিকাও। ২৪ ঘণ্টার ব্যবধানে উত্তর কোরিয়াকে পাল্টা জবাব দিতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে যে ভাবে শক্তি প্রদর্শন করল দক্ষিণ কোরিয়া ও আমেরিকা, তাতে নতুন করে এই অঞ্চলে উত্তেজনা বাড়ল বলেই মনে করা হচ্ছে।

২০১৭ সালের পর প্রথম বার জাপানের উপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। সাংবাদিক বৈঠকে জাপানের ‘চিফ ক্যাবিনেট সেক্রেটারি’ হিরোকাজু মাতসুনো জানিয়েছিলেন, মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা ৪৪ মিনিট নাগাদ উত্তর-পূর্ব জাপান অতিক্রম করে ক্ষেপণাস্ত্রটি প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়েছে। দক্ষিণ কোরিয়ার তরফে জানানো হয়েছিল, মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।

এই ঘটনায় ধিক্কার জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। উত্তর কোরিয়ার এ ধরনের আচরণ ‘আক্রমণাত্মক’ বলে বর্ণনা করেছেন তিনি। ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জেরে উত্তর জাপানে ট্রেন চলাচল সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছিল। বাসিন্দাদের নিরাপদে সরানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Missiles North Korea South Korea usa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE