Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
SpaceX

মহাকাশ ভ্রমণের সুযোগ, ৪ নভশ্চরকে নিয়ে স্পেসএক্স-এর যান পাড়ি দেবে মহাশূন্যে

স্পেসএক্স জানিয়েছে, যাঁরা প্রথম সুযোগ পাবেন, আগামী সপ্তাহে তাঁদের নাম ঘোষণা করা হবে।

স্পেসএক্স ক্রু ড্রাগন ক্যাপসুল। প্রতীকী ছবি।

স্পেসএক্স ক্রু ড্রাগন ক্যাপসুল। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২১ ১২:০২
Share: Save:

মহাকাশে ভ্রমণে যেতে চান? এ বার সেই সুযোগ এনে দিচ্ছে স্পেসএক্স। চলতি বছর বিশ্বে প্রথম বাণিজ্যিক ভাবে এই মিশন চালু করার কথা ঘোষণা করল সংস্থাটি। ‘ইনস্পিরেশন ৪’ নামে এই প্রকল্পটি চালু হবে এ বছরের চতুর্থ ত্রৈমাসিকে।

Advertisement

মহাকাশে যাঁরা ভ্রমণ করতে চান, স্পেসএক্স ক্রু ড্রাগন ক্যাপসুল-এ করে তেমন ৪ জন নভশ্চরকে নিয়ে যাওয়া হবে। প্রত্যেক ৯০ মিনিটে সেই ক্যাপসুল পৃথিবীর কক্ষপথকে প্রদক্ষিণ করবে। স্পেসএক্স জানিয়েছে, প্রথম কারা যাবেন, আগামী সপ্তাহে তাঁদের নাম ঘোষণা করা হবে।

স্পেসএক্স আরও জানিয়েছে, মিশনে অংশগ্রণকারী ব্যক্তিদের নির্বাচিত করার পর তাঁদের প্রশিক্ষণ দেওয়া হবে। শুধু তাই নয়, ‘ইনস্পিরেশন ৪’ প্রকল্পের সঙ্গে জড়িত কর্মীদেরও গোটা বিষয়টি নিয়ে একটা প্রশিক্ষণের আয়োজন করা হবে।

ফ্লোরিডায় নাসা-র কেনেডি মহাকাশ কেন্দ্র থেকে লঞ্চ কমপ্লেক্স ৩৯-এ থেকে স্পেসএক্স ড্রাগন-এর উৎক্ষেপণ করা হবে। স্পেসএক্স জানিয়েছে, যাঁরা এই মিশনে যেতে ইচ্ছুক বা যাঁরা মহাকাশ ভ্রমণের স্বপ্ন দেখেন তাঁদের সকলের জন্য এই সুযোগ এনে দেওয়া হচ্ছে।

Advertisement

এর আগেও ইলন মাস্কের সংস্থা মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্রের সহযোগিতায় এমন অভিযান করেছে। ২০২০ সালের নভেম্বরে ড্রাগন ক্রু নামে রকেটটি পাড়ি দেয় মহাকাশে। সেটিই ছিল প্রথম মহাকাশচারীদের নিয়ে বাণিজ্যিকভাবে কোনও অভিযান। তখনই জানানো হয়, আগামী ১৫ মাস ৭টি ড্রাগন ক্রু পাড়ি দেবে মহাকাশে। প্রত্যেকটি মহাকাশযানেই থাকবেন মহাকাশচারীরা। সেই মতো এটা স্পেসএক্সের দ্বিতীয় অভিযান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.