Advertisement
১৪ জুলাই ২০২৪
Sputnik-V

রাশিয়ায় রহস্যমৃত্যু কোভিডের টিকা আবিষ্কারকারী বিজ্ঞানীর! ষড়যন্ত্রের অভিযোগ পরিবারের

রিপোর্ট অনুযায়ী, আন্দ্রে সেই ১৮ জন বিজ্ঞানীর এক জন যাঁরা ২০২০ সালে স্পুটনিক ভি টিকা তৈরি করেছিলেন। কোভিডের টিকা নিয়ে কাজ করার জন্য তিনি পুরস্কারও পেয়েছিলেন।

scientist associated with Covid Vaccine Sputnik-V found dead in Russia.

ইতিমধ্যেই আন্দ্রের খুনি সন্দেহে পুলিশ শনিবার এক যুবককে গ্রেফতার করেছে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ১৪:১০
Share: Save:

কোভিড অতিমারির সঙ্গে লড়াই করতে স্পুটনিক ভি টিকা তৈরি করেছিল রাশিয়া। বৃহস্পতিবার সেই টিকা প্রস্তুতকারী বিজ্ঞানী আন্দ্রে বোটিকভের মৃতদেহ উদ্ধার হল তাঁর আবাসন থেকে। আন্দ্রেকে বেল্ট দিয়ে শ্বাসরোধ করে খুন করা হয়েছে বলে ময়নাতদন্তে উঠে এসেছে। ইতিমধ্যেই আন্দ্রের খুনি সন্দেহে পুলিশ শনিবার এক যুবককে গ্রেফতার করেছে। গ্রেফতার হওয়া যুবকের বয়ানে অসঙ্গতি রয়েছে বলেও পুলিশ সূত্রে খবর।

৪৭ বছর বয়সি আন্দ্রে ‘গামলেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার ফর ইকোলজি অ্যান্ড ম্যাথমেটিক্সে’-এর এক জন গবেষক হিসেবে কাজ করতেন।

রিপোর্ট অনুযায়ী, আন্দ্রে সেই ১৮ জন বিজ্ঞানীর এক জন যাঁরা ২০২০ সালে স্পুটনিক ভি টিকা তৈরি করেছিলেন। কোভিড টিকা নিয়ে কাজ করার জন্য ২০২১ সালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁকে ‘অর্ডার অফ মেরিট ফর দ্য ফাদারল্যান্ড’ পুরস্কারে সম্মানিত করেন।

তদন্তকারীদের অনুমান, ২৯ বছর বয়সি অভিযুক্ত যুবক আন্দ্রেকে শ্বাসরোধ করে খুন করে পালিয়ে যান। যদিও নিহতের পরিবার পুলিশের সেই যুক্তি মানতে রাজি নয়। আন্দ্রের খুন হওয়ার নেপথ্যে কোনও বৃহৎ ষড়যন্ত্র রয়েছে বলেই পরিবারের সদস্যদের দাবি। পুরো বিষয়টি নিয়ে বিস্তারিত তদন্ত শুরু করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE