Advertisement
০৩ মে ২০২৪
Spy

আমেরিকার সামরিক কেন্দ্রে নির্বিঘ্নেই চলেছে চিনা গুপ্তচর বেলুনের নজরদারি! দাবি রিপোর্টে

বেলুনটিকে ফেব্রুয়ারিতে উত্তর-পশ্চিম আমেরিকায় উড়তে দেখা গিয়েছিল। পেন্টাগন দাবি করে, বেলুনের মাধ্যমে গুপ্তচরবৃত্তি চালাচ্ছে বেজিং। চিনের তরফে অবশ্য নজরদারির অভিযোগ উড়িয়ে দেওয়া হয়।

Spy balloon from China gathered intelligence on US military sites, report says

চিনা গুপ্তচর বেলুন ঘিরে আশঙ্কা আমেরিকার সংবাদমাধ্য়মের। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ২০:৫০
Share: Save:

আমেরিকার গুরুত্বপূর্ণ সামরিক ঠিকানাগুলির উপর নজরদারির জন্য গুপ্তচর বেলুন ব্যবহার করেছে চিন! সোমবার পেন্টাগনের এক সূত্র উদ্ধৃত করে প্রকাশিত খবরে এই দাবি করা হয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেনের সরকারের তরফে চর বেলুনের হানা ঠেকাতে কিছু ব্যবস্থা নেওয়া হলেও তা ফলপ্রসূ হয়নি বলে জানিয়ে প্রকাশিত খবরে দাবি, চর বেলুনের সাহায্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা বিষয়ক তথ্য হাতিয়ে নিয়েছে চিন।

ফেব্রুয়ারির গোড়ায় আমেরিকার প্রতিরক্ষা দফতরের মুখপাত্র পিট রাইডার অভিযোগ করেছিলেন, তাঁদের দেশের স্পর্শকাতর পরমাণু কেন্দ্রগুলির উপর নজরদারির জন্য চর বেলুন ব্যবহার করছে বেজিং। আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন চিনা বেলুন গুলি করে নামানোর নির্দেশ দিয়েছেন বলেও প্রাথমিক ভাবে খবর মিলেছিল। কিন্তু বেলুনের মধ্যে কোনও তেজস্ক্রিয় পদার্থ থাকলে ঘনবসতিপূর্ণ ওই অঞ্চলে পড়ে বিপত্তি ঘটার আশঙ্কা। তাই ওই পরিকল্পনা বাতিল করা হয়।

এর পর আমেরিকার উত্তর-পশ্চিমাংশে অতলান্তিক মহাসাগরের উপর গুলি করে একটি ‘সন্দেহজনক বেলুন’ ধ্বংস করা হয়েছিল। চিনের তরফে অবশ্য বেলুনের সাহায্যে নজরদারির যাবতীয় অভিযোগ উড়িয়ে দেওয়া হয়। শি জিনপিং সরকার জানায়, আবহাওয়া সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষা এবং বৈজ্ঞানিক কারণে বেলুনটি ব্যবহার করা হচ্ছিল। চিনের বিদেশ মন্ত্রকের দাবি, এই বেলুনটি হাওয়ার গতির সঙ্গে ভারসাম্য বজায় রাখতে না পেরে আমেরিকায় ঢুকে পড়ে। কিন্তু আমেরিকার সংবাদমাধ্যম এনবিসি জানিয়েছে, সামরিক তথ্য সংগ্রহ করতেই এসেছিল ওই চর বেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Spy Balloon China Pentagan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE