Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

নোবেল আলোয় সেজেছে স্টকহলম

পরশু, মঙ্গলবার, নোবেল পুরস্কার তুলে দেওয়া হবে এ বছরের পদার্থবিদ্যা, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য এবং অর্থনীতির পুরস্কারপ্রাপকদের হাতে।

শ্রাবণী বসু
স্টকহলম ০৯ ডিসেম্বর ২০১৯ ০২:০৭
Save
Something isn't right! Please refresh.
‘আবদুল লতিফ জামিলা পভার্টি অ্যাকশন ল্যাব’-এর শোভিনী মুখোপাধ্যায় এবং ইকবাল ঢালিওয়ালের সঙ্গে এস্থার দুফলো ও অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। রবিবার স্টকহলমে। নিজস্ব চিত্র

‘আবদুল লতিফ জামিলা পভার্টি অ্যাকশন ল্যাব’-এর শোভিনী মুখোপাধ্যায় এবং ইকবাল ঢালিওয়ালের সঙ্গে এস্থার দুফলো ও অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। রবিবার স্টকহলমে। নিজস্ব চিত্র

Popup Close

ডিসেম্বরের স্টকহলমের সঙ্গে সমার্থক দু’টো শব্দ— বড়দিন আর নোবেল।

ডিসেম্বর মাসে এখানে দুপুর আড়াইটেতেই ‘সন্ধে’ নেমে যায়। কিন্তু এখন কোথাও কোনও অন্ধকার নেই। সারা শহর আলোয় ঝলমল করছে। কারণ এই সপ্তাহে গোটা দুনিয়ার চোখ এই শহরের উপর। স্টকহলমের ক্যালেন্ডারে সব থেকে গুরুত্বপূর্ণ এই ‘নোবেল সপ্তাহ’।

পরশু, মঙ্গলবার, নোবেল পুরস্কার তুলে দেওয়া হবে এ বছরের পদার্থবিদ্যা, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য এবং অর্থনীতির পুরস্কারপ্রাপকদের হাতে। শুধু নোবেল শান্তি পুরস্কার প্রদানের অনুষ্ঠানটি হয় নরওয়ের অসলোতে। আলফ্রেড নোবেলের এই শহরে এ বছরের নোবেল বিজেতারা একে একে এসে পৌঁছচ্ছেন। প্রতি বছরের মতো এ বছরও রাজপ্রাসাদের খুব কাছেই, ১৩০ বছরের পুরনো ‘গ্র্যান্ড হোটেলে’ রাখা হয়েছে প্রাপকদের। সেখানেই রয়েছেন এ বারের অর্থনীতিতে নোবেলজয়ী ত্রয়ীর মধ্যে দু’জন, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী এস্থার দুফলো।

Advertisement

কাল, ৯ ডিসেম্বর, এস্থার ও অভিজিৎকে নিয়ে যাওয়া হবে স্টকহলম কনসার্ট হলে, সুইডিশ ভাষায় যার নাম ‘কনসার্টহুসেট’। নীল রঙের রাজকীয় ভবনটিতে কাল সন্ধেবেলা বিজেতাদের সম্মানে সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তার পরে পরশু, আলফ্রেড নোবেলের মৃত্যুদিনে এই হলেই বিকেল সাড়ে চারটের সময়ে ফের জড়ো হবেন নোবেল বিজেতারা। নোবেল পুরস্কার প্রদানের মূল অনুষ্ঠানের জন্য। সুইডেনের রাজা ষোড়শ কার্ল গুস্তাফ পদক তুলে দেবেন নোবেলজয়ীদের হাতে। উপস্থিত থাকবেন রাজপরিবারের সদস্যরা। প্রতি বিজেতা পাবেন একটি স্বর্ণপদক, একটি ডিপ্লোমা এবং একটি নির্দিষ্ট অঙ্কের অর্থ। অর্থনীতিতে তিন নোবেলজয়ীর মধ্যে সমান ভাবে ভাগ করে দেওয়া হবে পুরস্কার মূল্যের ৯০ লক্ষ সুইডিশ ক্রোনা (পৌনে সাত কোটি টাকা)। অভিজিৎ, এস্থার এবং এ বছর অর্থনীিততে তৃতীয় নোবেলজয়ী মাইকেল ক্রেমার, তিন জনেই জানিয়েছেন পরবর্তী গবেষণার জন্য পুরস্কারের অর্থ দান করবেন তাঁরা।

সেই অনুষ্ঠানের পরে প্রাপকদের নিয়ে যাওয়া হবে স্টকহলম সিটি হলে, গ্র্যান্ড ব্যাঙ্কোয়েটের জন্য। এই ব্যাঙ্কোয়েটের জন্য প্রায় ১৩০০ জনকে অামন্ত্রণ জানানো হয়েছে। তার মধ্যে ২৫০টি আসন পড়ুয়াদের জন্য সংরক্ষিত ব্যাঙ্কোয়েটে থাকবেন এস্থার-অভিজিতের অতিথিরাও। রান্না করছেন দু’শো জন শেফ। স্পেশ্যাল মেনুুতে কী থাকবে, তা অবশ্য মঙ্গলবার সন্ধের আগে ফাঁস হবে না।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement