Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Typhoon

৫০ ফুট উঁচু ঢেউ, ২৫৭ কিমি বেগে বইছে হাওয়া! বছরের সবচেয়ে ধ্বংসাত্মক ঘূর্ণিঝড় জাপান উপকূলে

এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে, সুপার টাইফুন হিন্নামনর। হিন্নামনরে কোথাও দমকা হাওয়ার বেগ পৌঁছে যাচ্ছে ঘণ্টায় ১৯৫ মাইলেও। সমুদ্র উত্তাল। ঢেউয়ের উচ্চতা এখনও পর্যন্ত সর্বাধিক ৫০ ফুট।

পূর্ব চিন সাগরে টাইফুন।

পূর্ব চিন সাগরে টাইফুন। —ফাইল ছবি

সংবাদ সংস্থা
টোকিয়ো শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ১৮:১১
Share: Save:

প্রবল ঘূর্ণিঝড়ে উত্তাল পূর্ব চিন সাগর। একে চলতি বছরের সবচেয়ে শক্তিশালী ঝড় বলে উল্লেখ করা হচ্ছে। ঘণ্টায় ১৬০ মাইল (২৫৭ কিলোমিটার) বেগে বইছে হাওয়া। চিনের পূর্ব উপকূল এবং জাপানের দক্ষিণের দ্বীপগুলিতে এই ঝড়ের ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

চিন সাগরের এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে, সুপার টাইফুন হিন্নামনর। সংবাদমাধ্যম সূত্রের খবর, হিন্নামনরে কোথাও কোথাও দমকা হাওয়ার বেগ পৌঁছে যাচ্ছে ঘণ্টায় ১৯৫ মাইলেও। সমুদ্র উত্তাল। আমেরিকার যুগ্ম টাইফুন সতর্কতা কেন্দ্র থেকে জানানো হয়েছে, পূর্ব চিন সাগরে টাইফুনের ফলে ঢেউয়ের উচ্চতা এখনও পর্যন্ত সর্বাধিক ৫০ ফুট (১৫ মিটার)।

হাওয়ার গতিবেগ অনুযায়ী হিন্নামনরেকে চলতি বছরের সবচেয়ে শক্তিশালী ঝড় বলে ঘোষণা করেছে জাপানের আবহাওয়া দফতর। হংকংয়ের পর্যবেক্ষণ কেন্দ্র থেকে জানানো হয়েছে, বুধবার সকাল ১০টা নাগাদ জাপানের ওকিনাওয়া থেকে ২৩০ কিলোমিটার পূর্ব দিকে ছিল টাইফুন। সেখান থেকে পশ্চিম-দক্ষিণ পশ্চিম দিকে এগিয়েছে হিন্নামনর। আগামী কয়েক দিনে এই ঝড় কিছুটা শক্তিক্ষয় করবে, বলছে পূর্বাভাস।

ঘূর্ণিঝড়ে চিন, জাপানের উপকূল উত্তাল হলেও শান্ত রয়েছে আফ্রিকা ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের মাঝের আটলান্টিক মহাসাগর। অগস্ট মাসে সাধারণত আটলান্টিকের এই উপকূল এলাকায় হ্যারিকেনের তাণ্ডব দেখা যায়। গত ২৫ বছর ধরে বছরের এই সময়ে আটলান্টিকে হ্যারিকেন প্রবণ অঞ্চল বেশ সক্রিয় থাকে। তবে এ বছর এখনও তেমন কিছু দেখা যায়নি। কলোরাডো স্টেট ইউনিভার্সিটির আবহবিদ ফিল ক্লোৎজ়বাচ জানিয়েছেন, সাত দশকেরও বেশি সময়ে কেবল দু’বছর অগস্ট মাসে আটলান্টিকে ঝড় হয়নি— ১৯৬১ এবং ১৯৯৭।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Typhoon storm weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE