Advertisement
২০ এপ্রিল ২০২৪
Interstellar Incident

এক গ্রাসে নিজের গ্রহকেই গিলে নিল এক 'সূর্য'! বিজ্ঞানীরা দেখে বললেন, একই হাল পৃথিবীরও হবে

এমনটা যে হতে পারে, সে কথা বহু আগেই অঙ্ক কষে বের করে ফেলেছিলেন বিজ্ঞানীরা। কিন্তু বাস্তবে সেই অঙ্ক যে মিলবেই, তার প্রমাণ ছিল না কোনও।

নিজের সবচেয়ে কাছের গ্রহকে গিলে খাচ্ছে বৃদ্ধ নক্ষত্র।

নিজের সবচেয়ে কাছের গ্রহকে গিলে খাচ্ছে বৃদ্ধ নক্ষত্র। ছবি সংগৃহীত।

শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ২৩:০৬
Share: Save:

পৃথিবীর ভবিষ্যত কী, তার একটা স্পষ্ট আন্দাজ ছিল। এই প্রথম তার প্রমাণও পাওয়া গেল। মহাকাশে নজর পেতে, এক বিরাট নক্ষত্রকে নিজের গ্রহ গিলে খেতে দেখলেন বিজ্ঞানীরা। তাঁদের ধারণা, পৃথিবীকেও একদিন একই ভাবে গিলে খাবে তার নক্ষত্র সূর্য।

এমনটা যে হতে পারে, সে কথা বহু আগেই অঙ্ক কষে বের করে ফেলেছিলেন বিজ্ঞানীরা। কিন্তু বাস্তবে সেই অঙ্ক যে মিলবেই, তার প্রমাণ ছিল না কোনও। অবশেষে সেই প্রমাণ পাওয়া গেল। নাসা-সহ আরও কয়েকটি মান মন্দিরের টেলিস্কোপ থেকে পাওয়া দৃশ্য জুড়ে স্পষ্ট দেখা গিয়েছে এক গ্রাসে নিজের সবচেয়ে কাছের গ্রহকে গিলে খাচ্ছে বৃদ্ধ নক্ষত্র। যার নাম জেডটিএফ এসএলআরএন ২০২০।

মহাকাশ বিজ্ঞানের তত্ত্ব এবং বিজ্ঞানীদের অঙ্ক বলছে, যে কোনও নক্ষত্রই বয়স হওয়ার সঙ্গে সঙ্গে আকারে বাড়ে। স্বাভাবিক নিয়মেই বয়স হওয়ার সঙ্গে সঙ্গে তাদের প্রকৃতিগত পরিবর্তনও হয়। কখনও নক্ষত্রের শরীর থেকে বেরিয়ে আসা লেলিহান শিখার তেজ বৃদ্ধি পায়। কখনও বাড়ে চৌম্বক ক্ষেত্রের আকর্ষণ। সেই সব পরিবর্তনের প্রভাব পড়ে নক্ষত্রের সব চেয়ে কাছে থাকা গ্রহ গুলির উপর। বিজ্ঞানীরা বলেছেন, সূর্য বৃদ্ধ হলে তার কোপেও পড়বে সবচেয়ে কাছে থাকা তিনটি গ্রহ -- বুধ, শুক্র এবং পৃথিবী। মঙ্গল অবশ্য প্রথম ধাক্কাটা সামলে গেলেও যেতে পারে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই মহাজাগতিক ঘটনাটি ঘটেছে পৃথিবী থেকে ১৫ হাজার আলোক বর্ষ দূরে। অর্থাৎ বিজ্ঞানীরা যখন দেখেছেন তখন থেকে ১৫ হাজার বছর আগে। যে গ্রহটিকে গিলে খেয়েছে তার সূর্য তা আকারে পৃথিবীর থেকে তো বটেই সৌর জগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির থেকেও আকারে ৯ গুন বড়। যদিও নিজের সূর্যের মোট আয়তনের ১০০০ ভাগের এক ভাগ ওই গ্রহটি।

মানমন্দির থেকে পাওয়া এই সব তথ্য প্রকাশিত হয়েছে নেচার পত্রিকায়। গবেষকেরা জানিয়েছেন, গ্রহটিকে পুরোপুরি গিলে খেতে ১০ দিন সময় লেগেছে সূর্যের। পৃথিবীর ক্ষেত্রে এমনটা কবে ঘটতে পারে? বিজ্ঞানীরা বলেছেন, এখন থেকে প্রায় ৫০০ কোটি বছর পরে পৃথিবীর সঙ্গেও এমন হওয়ার সমুহ সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Solar System planets Interstellar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE