Advertisement
২০ এপ্রিল ২০২৪
Mullah Abdul Ghani Baradar

Afghanistan: আফগানিস্তানে ফিরলেন তালিবান নেতা বরাদর, হতে পারেন পরবর্তী প্রেসিডেন্ট

একদা মোল্লা ওমরের ডান হাত ছিলেন বরাদর। সংগঠনে ওমরের উত্তরসূরি হিসেবেও তাঁর নাম আলোচনায় ছিল। কিন্তু ২০১০ সালে তিনি গ্রেফতার হন।

তালিবান নেতা আব্দুল গনি বরাদর।

তালিবান নেতা আব্দুল গনি বরাদর। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২১ ২১:৩৫
Share: Save:

আফগানিস্তানে ফিরেছেন তালিবান নেতা মোল্লা আব্দুল গনি বরাদর। মঙ্গলবার কাতারের রাজধানী দোহা থেকে তিনি কন্দহরে ফেরেন বলে সে দেশের সংবাদমাধ্যম জানিয়েছে। দোহায় আমেরিকা এবং আফগান সরকারের সঙ্গে শেষ পর্যায়ের শান্তি বৈঠকে তালিবান প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন বরাদর

পশ্চিমী সংবাদমাধ্যমের একাংশ জানিয়েছে, আফগানিস্তানের নয়া তালিবান নেতৃত্বাধীন সরকারের নেতৃত্বে দেখা যেতে পারে বরাদরকে। যদিও সেই সরকার শুধুমাত্র তালিবান প্রতিনিধিদের নিয়ে গড়া হবে না কি অন্য গোষ্ঠীগুলিও ক্ষমতার ভাগ পাবে, তা নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে।

তালিবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ডান হাত ছিলেন বরাদর। ওমরের উত্তরসূরি হিসেবেও তাঁর নাম আলোচনায় ছিল। কিন্তু ২০১০ সালে পাকিস্তানের করাচিতে গ্রেফতারও হন বরাদর। ২০১৫-য় আমেরিকার বিমানহানায় ওমরের মৃত্যুর পর তালিবানের নেতা হন আখতার মনসুর। ২০১৬ সালে মনসুরও ড্রোন হামলায় মারা যান। তালিবানের নেতা হন হিবাতুল্লা আখুন্দজাদা।

২০১৮ সালে মুক্তি পাওয়ার পর ফের তালিবান সংগঠনে যোগ দেন অন্যতম প্রতিষ্ঠাতা নেতা। দলের প্রথম চার নেতার তালিকায় স্থানও পান বরাদর। আফগান সংবাদমাধ্যমের একাংশের দাবি, ওমরের ছেলে মোল্লা ইয়াকুবের সঙ্গে বরাদরের সমীকরণ অত্যন্ত মসৃণ। কিন্তু তাঁর সঙ্গে সংগঠনের আর এক শীর্ষনেতা সিরাজুদ্দিন হক্কানির নানা প্রশ্নে মতভেদ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE