Advertisement
০৩ মে ২০২৪
taliban

তালিবান বাহিনীর সঙ্গে গুলির লড়াই, হত আইএস জঙ্গিগোষ্ঠীর শীর্ষ নেতা

তালিবান মুখপাত্র জাবিউল্লার দাবি, নিহত আইএস কম্যান্ডারের নাম কারি ফতেহ। ইসলামিক স্টেট-খোরাসান প্রভিন্স (আইসকেপি)-এর গোয়েন্দাপ্রধান তথা প্রাক্তন মন্ত্রী ছিলেন।

Taliban Spokesperson

তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৩৬
Share: Save:

ইসলামিক স্টেট (আইএস)-এর এক শীর্ষ নেতাকে খতম করা হয়েছে। এমনই দাবি করল তালিবান। কয়েক দিন আগেই আফগানিস্তানের রাজধানী কাবুলে সন্ত্রাসদমন বিরোধী অভিযান চালিয়েছিল তালিবান বাহিনী। সেই অভিযানেই গুলির লড়াইয়ে নিহত হয়েছেন আইএসের ওই কম্যান্ডার। এক বিবৃতি জারি করে এমনই দাবি করেছেন তালিবান মুখপাত্র জাবুউল্লাহ মুজাহিদ।

আফগানিস্তানে তালিবান ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক হামলার ঘটনা ঘটেছে। আর সেই হামলার অভিযোগ উঠেছে আইএসের বিরুদ্ধে। এ বছরের জানুয়ারিতে আফগানিস্তানের বিদেশ মন্ত্রকের বাইরে বড় আত্মঘাতী হামলা চালিয়েছিল আইএস। যে ঘটনায় অন্ততপক্ষে ২০ জনের মৃত্যু হয়। আইএস জঙ্গিগোষ্ঠী আফগানিস্তানের নানা প্রান্তে সক্রিয় হওয়ায় পাল্টা পদক্ষেপ করে তালিবান সরকার। গত কয়েক দিন ধরেই কাবুলে সন্ত্রাসদমন অভিযান চালাচ্ছে তালিবান বাহিনী। সেই অভিযানেই আইএস শীর্ষ কম্যান্ডারের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে তালিবান।

তালিবান মুখপাত্র জাবিউল্লার দাবি, নিহত আইএস কম্যান্ডারের নাম কারি ফতেহ। ইসলামিক স্টেট-খোরাসান প্রভিন্স (আইসকেপি)-এর গোয়েন্দা প্রধান তথা প্রাক্তন মন্ত্রী ছিলেন। কাবুলে যাবতীয় হামলার মূল চক্রী ছিলেন এই কারি। তালিবান মুখপাত্রের আরও দাবি, আফগানিস্তানে যে সব রুশ, পাকিস্তানি এবং চিনা কূটনীতিকের উপর হামলা হয়েছে, সেই হামলার মূল হোতা ছিলেন এই কারি।

শুধু কারিই নন, এই সন্ত্রাসদমন অভিযানে ইসলামিক স্টেট হিন্দ প্রভিন্স (আইএসএইচপি)-এর ‘প্রথম আমির’ এহজাজ আহমেদ এবং তাঁর সঙ্গীরও মৃত্যু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

taliban ISK Shot Dead
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE