Advertisement
০৯ মে ২০২৪
Afghanistan

Afghanistan: আফগানিস্তানের ৮৫ শতাংশই দখলে, ঘোষণা করল তালিবান

আমেরিকা সেনা সরিয়ে নিলে আফগান সরকার পরিস্থিতি নিয়ন্ত্রণে কতটা সফল হবে, তা নিয়ে যে সন্দিহান জো বাইডেনও।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ০৯ জুলাই ২০২১ ১৯:৫৮
Share: Save:

বিপদ আঁচ করে ইতিমধ্যেই বাড়ি ছাড়তে শুরু করেছেন স্থানীয়রা। তা নিয়ে উদ্বেগের মধ্যে এ বার তালিবান জানিয়ে দিল, আফগানিস্তানের ৮৫ শতাংশ অঞ্চলই তাদের দখলে। এর মধ্যে ইরান সীমান্ত লাগোয়া ইসলাম কালাও রয়েছে।

আফগানিস্তান থেকে সেনা সরানোর সিদ্ধান্ত বলে আত্মরক্ষায় নেমেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু কতা সম্পূর্ণ হওয়ার আগেই যে ভাবে আগ্রাসী হয়ে উঠেছে তালিবান, তা নিয়ে উদ্বেগ ছড়িয়েছে।

এমন পরিস্থিতিতে রাশিয়ার মস্কোয় তালিবানের এক প্রতিনিধি দল জানিয়েছে, দেশের ৩৯৮টি জেলার মধ্যে ২৫০টিই তাদের দখলে চলে এসেছে। কোন কোন জেলা এর মধ্য পড়ছে, আফগান সরকার এখনও পর্যন্ত তা নিশ্চিত ভাবে জানাতে পারেনি। তবে ওই সব এলাকা পুনরুদ্ধারের চেষ্টা চলছে বলে জানিয়েছেন দেশের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী তারেক আরিয়ান।

দীর্ঘ দু’দশক পর আফগানিস্তান থেকে সেনা সরাচ্ছে আমেরিকা। ৩১ অগাস্টের মধ্যেই গোটা প্রক্রিয়া সম্পন্ন হবে বলে জানিয়েছেন বাইডেন। তবে তার পর আফগান সরকার পরিস্থিতি নিয়ন্ত্রণে কতটা সফল হবে, তা নিয়ে যে সন্দেহ রয়েছে, সে কথা মেনে নেন বাইডেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia US Iran Afghanistan taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE