Advertisement
২৫ জুলাই ২০২৪
Afghan Taliban

মহিলা পরিচালিত রেডিয়ো স্টেশন বন্ধ করল তালিবান

তিন ব্রিটিশ নাগরিককে তালিবান আটক করেছে বলে দাবি এক স্বেচ্ছাসেবী সংস্থার। তাঁদেরমধ্যে কেভিন কর্নওয়েল স্বেচ্ছাসেবী সংস্থার চিকিৎসক।

An image of protest

তালিবান শাসনে ফের সর্বক্ষণ নজরবন্দি আফগান মেয়েরা। প্রতীকী ছবি।

কাবুল শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ০৮:২৪
Share: Save:

এক-এক করে মেয়েদের উচ্চশিক্ষা, খেলাধুলো, কর্মসংস্থান, অনেক অধিকারই গিয়েছে। তালিবান শাসনে ফের সর্বক্ষণ নজরবন্দি আফগান মেয়েরা। মহিলা পরিচালিত একটি রেডিয়ো স্টেশন কোনও মতে চলছিল। এ বার সেটাওবন্ধ করে দিল তালিবান। ‘অপরাধ’— রমজান মাসে গান শোনানো হয়েছিল ওই রেডিয়ো স্টেশনে। যদিও কর্মীদের দাবি, ‘সবটাই ষড়যন্ত্র’।

সাদাই বানোয়ান— দারি ভাষায় এই শব্দের অর্থ, মহিলাদের কণ্ঠস্বর। আফগানিস্তানের একমাত্র মহিলা পরিচালিত রেডিয়ো স্টেশন ছিল এটি। বছর দশেক আগে তাদের পথচলা শুরু হয়েছিল। ৮ জন কর্মী কাজ করতেন। তাঁদের মধ্যে ৬ জনই মহিলা। বাদাখশান প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিভাগের ডিরেক্টর মোয়েজ়ুদ্দিন আহমাদি জানিয়েছেন, রমজান মাসে বহু বার সঙ্গীত সম্প্রচার করে রেডিয়ো স্টেশনটি আইন ভেঙেছে। ভবিষ্যতে আইন মানার প্রতিশ্রুতি দিলে তাদের ফের কাজ করতে দেওয়া হবে। যদিও রেডিয়ো স্টেশনটির প্রধান নাজিয়া সোরোশ বলেন, ‘‘আমরা কোনও রকম গান বাজাইনি।’’

এ দিকে, তিন ব্রিটিশ নাগরিককে তালিবান আটক করেছে বলে দাবি এক স্বেচ্ছাসেবী সংস্থার। তাঁদেরমধ্যে কেভিন কর্নওয়েল স্বেচ্ছাসেবী সংস্থার চিকিৎসক। অন্য জন ইউটিউব তারকা মিলেস রাউলেজ। তৃতীয় জন একটি হোটেলের ম্যানেজার। তাঁর নাম জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghan Taliban Radio Show Women Taliban Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE