Advertisement
০৫ মে ২০২৪
Panjshir Valley

Panjshir: সিংহের গুহায় ঢুকেছে তালিবান, মাশুল দিতেই হবে, পঞ্জশির থেকে হুঙ্কার ন্যাশনাল ফ্রন্টের

এনআরএফ-এর শীর্ষ নেতা আলি মাইসাম নাজারি বলেন, “আমরুল্লা সালেহ্‌ এবং আহমদ মাসুদ দু’জনেই আফগানিস্তানে আছেন এবং তাঁরা সুরক্ষিত।”

ছবি: রয়টার্স।

ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২১ ১৪:০৭
Share: Save:

পঞ্জশির দখল করতে পারেনি তালিবান। শুধু তাই নয়, আফগানিস্তানের স্বঘোষিত প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ্‌ এবং আহমদ মাসুদ পুরোপুরি সুরক্ষিত। নয়া বার্তা দিয়ে এমন দাবি করল ন্যাশনাল রেজিসটেন্স ফ্রন্ট (এআরএফ)। একই সঙ্গে তাদের হুঙ্কার, সিংহের গুহায় ঢুকে ভুল করেছে তালিবান, এর মাশুল গুনতে হবে ওদের। এমনই হুঁশিয়ারি দিয়েছে এনআরএফ।

এনআরএফ-এর শীর্ষ নেতা তথা মাসুদের মুখপাত্র আলি মাইসাম নাজারি বলেন, “আমরুল্লা সালেহ্‌ এব‌ং আহমদ মাসুদ দু’জনেই আফগানিস্তানে আছেন এবং তাঁরা সুরক্ষিত।” তিনি আরও বলেন, “দেশের বিপদে তাঁরা কখনওই দেশবাসীকে ছেড়ে যাবেন না। তালিবানের বিরুদ্ধে বিদ্রোহ হচ্ছে। কাবুলেও তালিব জঙ্গিদের মুখোমুখি হচ্ছেন মানুষ।”

তালিবান যে দাবি করছে পঞ্জশির তারা পুরো দখলে নিয়েছে, তা সম্পূর্ণ ভুল বলেও দাবি করেছেন নাজারি। তাঁর কথায়, “পঞ্জশির এখনও মাথা নত করেনি। এখনও পঞ্জশিরের ৬০ শতাংশ আমাদের নিয়ন্ত্রণে।” এটা তাঁদের একটা রণকৌশল বলেও দাবি করেছেন নাজারি। একই সঙ্গে হুঁশিয়ারি দিয়েছেন, “সিংহের গুহায় ঢুকেছে তালিবান, এর মাশুল ওদের দিতেই হবে।”

পঞ্জশির দখলের জন্য পাকিস্তান অতিসক্রিয় হয়ে উঠেছে। তালিবান সরকার গঠনেও যে ভাবে অতিসক্রিয়তা দেখা যাচ্ছে পাকিস্তানের, পাক সীমান্ত থেকে জঙ্গিরা এসে পঞ্জশিরে ঘাঁটি গাড়ছে। তবে হুঁশিয়ারির সুরে নাজারি জানিয়েছেন, রক্তের শেষ বিন্দু পর্যন্ত লড়াই চালিয়ে যাবে পঞ্জশির।

তালিবানের পাশাপাশি আরও একটা সঙ্কট ক্রমশ ঘোরতর হচ্ছে পঞ্জশিরে। তালিবান পঞ্জশির ঘিরে রাখায় ক্রমে খাবারের জোগান কমে এসেছে। তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন নাজারিয়াও। একই সঙ্গে আন্তর্জাতিক মহলের উদ্দেশে বলেন, “ওরা সব কিছু দেখে, জেনেও চোখ বন্ধ করে রয়েছে, নীরব রয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Panjshir Valley taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE