Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Death

Monkeypox: মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু আমেরিকায়, নিশ্চিত করল টেক্সাস প্রশাসন

স্বাস্থ্য দফতর এক বিবৃতিতে জানিয়েছে, ওই রোগে আক্রান্ত হয়ে হ্যারিস কাউন্টি শহরের এক পূর্ণবয়স্ক ব্যক্তি মারা গিয়েছেন।

টেক্সাস প্রশাসন মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

টেক্সাস প্রশাসন মৃত্যুর খবর নিশ্চিত করেছে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
টেক্সাস শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ০২:৫৬
Share: Save:

মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু আমেরিকায়। টেক্সাস প্রশাসন এই মৃত্যুর খবর নিশ্চিত করেছে। স্বাস্থ্য দফতর এক বিবৃতিতে জানিয়েছে, ওই রোগে আক্রান্ত হয়ে হ্যারিস কাউন্টি শহরের এক পূর্ণবয়স্ক ব্যক্তি মারা গিয়েছেন।

স্বাস্থ্য দফতরের কমিশনার জন হেলারস্টেডট বাসিন্দাদের সতর্ক করে বলেছেন, ‘‘যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাঁদের জন্য মাঙ্কিপক্স একটি মারাত্মক রোগ। এই রোগের লক্ষণ দেখা গেলে দ্রুত চিকিৎসা শুরু করতে হবে।’’

দেশে রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধে কর্মরত সংস্থার (সিডিসি) দাবি, আমেরিকার ৫০টি প্রদেশের সব ক’টিতেই মাঙ্কিপক্স আক্রান্তের খোঁজ মিলেছে। সব মিলিয়ে দেশে ১৮ হাজারেরও বেশি আক্রান্ত। সংস্থাটির দাবি, মাঙ্কিপক্স ছড়ানোর পর থেকে পৃথিবীতে ১৫ জনের এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যু। তবে এই প্রথম মৃত্যু আমেরিকায়।

টেক্সাসের স্বাস্থ্য দফতর নাগরিকদের সতর্ক করে বলেছে, আক্রান্ত ব্যক্তির সঙ্গে সরাসরি সম্পর্ক এড়িয়ে চলতে হবে। যাঁরা মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন তাঁরা যেন অন্যের সংস্পর্শ এড়িয়ে বাড়িতে থাকেন, যত দিন না পর্যন্ত ঘা শুকিয়ে নতুন ত্বক তৈরি হচ্ছে।

তবে এর মধ্যে আশার কথা শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। গত সপ্তাহে বিশ্ব জুড়ে ২১ শতাংশ আক্রান্তের সংখ্যা হ্রাস পেয়েছে। গত এপ্রিল থেকে এখনও পর্যন্ত বিশ্বের ৯৮টি দেশে ৪৫ হাজার জন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Death Monkeypox US
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE