Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

ডিসেম্বরে ব্যাঙ্কক বেড়াতে গেলে ভিসা লাগবে না আপনার

সংবাদ সংস্থা
ব্যাঙ্কক ১০ নভেম্বর ২০১৮ ১৯:৫০
থাইল্যান্ডের কো নাং ইউয়ান সমুদ্র সৈকত। ছবি: ট্যুরোপিয়া ডট কম

থাইল্যান্ডের কো নাং ইউয়ান সমুদ্র সৈকত। ছবি: ট্যুরোপিয়া ডট কম

দরজায় কড়া নাড়ছে শীত। মনটা উড়ু উড়ু। বেড়াতে যাওয়ার পরিকল্পনাও শুরু হয়ে গিয়েছে। কিন্তু এখনও জায়গা ঠিক করে উঠতে পারেননি? তাহলে দেশের পর্যটন মানচিত্রটা একটু সরিয়ে রেখে তুলে নিন গ্লোব। একটু ঘুরিয়েই চোখ রাখুন ফুকেট, ব্যাঙ্কক, কিংবা তাইল্যান্ড-বার্মা ডেথ রেলওয়ের মতো চোখ জুড়োনো পর্যটন কেন্দ্রে। দেশে বেড়ানোর খরচেই যদি ঘুরে আসা যায় তাইল্যান্ডে তাহলে আর ছাড়ে কে?

হ্যাঁ। মাত্র দু’মাসের জন্য এমনই সুযোগ দিচ্ছে তাইল্যান্ড সরকার। ডিসেম্বর ও জানুয়ারি এই দু’মাস ভিসা অন অ্যারাইভাল-এ কোনও ফিস লাগবে না। শুধুমাত্র ভারতীয় পাসপোর্ট থাকলেই ঘুরে আসা যাবে বিনা পয়সায়। ভারত, চিন-সহ মোট ২১টি দেশের ক্ষেত্রে এই ছাড়ের ঘোষণা করেছে তাইল্যান্ড সরকার। তবে থাকা যাবে ১৫ দিন। সেটাই অবশ্য বেড়ানোর জন্য যথেষ্ট বলে মনে করছেন পর্যটন ব্যবসায়ীরা।

বর্তমানে তাইল্যান্ডে ভিসা অন অ্যারাইভ্যালের জন্য দিতে হয় ২০০০ বাট (তাইল্যান্ডের মুদ্রা)। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ৪,৩৮৫ টাকা। ঘোষণা অনুযায়ী আগামী পয়লা ডিসেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত এই টাকা দিতে হবে না। ভারত চিন ছাড়াও ছাড়ের তালিকায় রয়েছে তাইওয়ান, সৌদি আরব, অ্যান্ডোরা, বুলগেরিয়া, ভুটান, সাইপ্রাস, ইথিওপিয়া, ফিজি, কাজাখস্তান, লাটভিয়া, লিথুয়ানিয়া, মলদ্বীপ, মাল্টা, মরিশাস, পাপুয়া নিউ গিনি, রোমানিয়া, সান মেরিনো, ইউক্রেন এবং উজবেকিস্তান।

Advertisement

আরও পড়ুন: কমোডে বসতেই খুবলে ধরল যৌনাঙ্গ! কী ছিল ভিতরে?

আরও পড়ুন: দিনে নাইটি পরলেই দিতে হবে ২ হাজার টাকা জরিমানা!

দক্ষিণ এশিয়ার অন্যতম সেরা পর্যটন হাব হিসাবে পরিচিত তাইল্যান্ড। সেখানকার গাড় নীল জলের সমুদ্র, মনোরম সৈকত, পাহাড়, পর্বত, ঐতিহাসিক স্থাপত্যের মিশেল পর্যটকদের কাছে বরাবরই লোভনীয় গন্তব্য। দেশের অর্থনীতিও অনেকটাই পর্যটন নির্ভর।তাইল্যান্ডের পর্যটকদের বড় অংশই যায় চিন এবং ভারত থেকে। কিন্তু এ বছরের গোড়ায় একটি নৌকাডুবিতে চিনের ৪০ জন পর্যটকের মৃত্যুর জেরে পর্যটনে কিছুটা ভাটা পড়ে। তাছাড়া অতিরিক্ত পর্যটকের আনাগোনায় পরিবেশের ভারসাম্যও কিছুটা অস্থির হয়ে পড়ে। সেই ধাক্কা কাটাতেই ফের পর্যটকের আনাগোনা বাড়াতেই ব্যাঙ্ককের এই পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে।

সারা বিশ্বের সেরা সব খবর বাংলায় পড়তে চোখ রাখতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।

আরও পড়ুন

Advertisement