×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

ইজ়রায়েলে মিলল চিনা দূতের দেহ

সংবাদ সংস্থা
তেল আভিভ ১৮ মে ২০২০ ০৫:২৭
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ইজ়রায়েলে চিনা রাষ্ট্রদূত তু ওয়েই-এর মৃত্যু ঘিরে তৈরি হয়েছে ধোঁয়াশা। আজ সকালে রাষ্ট্রদূতের দেহ উদ্ধার হয় তেল আভিভের উপকণ্ঠে হার্জ়লিয়ায় তাঁর বাসভবন থেকে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, তু-র বাসভবনের কর্মীরা তাঁকে মৃত অবস্থায় বিছানায় পড়ে থাকতে দেখেন। তবে কোনও রকম ধস্তাধস্তির কিংবা আঘাতের চিহ্ন ছিল না। ইজ়রায়েলের আপৎকালীন চিকিৎসা পরিষেবা সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, হৃদ্‌রোগেই তু-র মৃত্যু হয়েছে বলে অনুমান করা হচ্ছে। যদিও আনুষ্ঠানিক ভাবে ওই সংস্থার পক্ষ থেকে কোনও তথ্য দেওয়া হয়নি।

ফেব্রুয়ারির মাঝামাঝি ইজ়রায়েলে রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হয়েছিলেন ৫৭ বছর বয়সি এই চিনা কূটনীতিক। করোনার পরিপ্রেক্ষিতে এ দেশে আসার পরেই প্রথম দু’সপ্তাহ কোয়রান্টিনে ছিলেন তিনি। তবে স্ত্রী ও ছেলে তাঁর সঙ্গে ইজ়রায়েলে থাকতেন না। এর আগে ইউক্রেনে রাষ্ট্রদূতের দায়িত্ব সামলেছেন তু।

Advertisement

সম্প্রতি জেরুসালেম সফরে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয়ো করোনা নিয়ে চিনের কড়া সমালোচনা করেছিলেন। এমনকি চিনের সঙ্গে বাণিজ্য চুক্তি না-করার পরামর্শও দিয়েছিলেন ইজ়রায়েলকে।

তার কয়েক দিনের মধ্যেই এই মৃত্যুকে ঘিরে তৈরি হয়েছে জল্পনা। তবে তু-র মৃত্যু নিয়ে এখনই কোনও রকম মন্তব্য করতে নারাজ চিনের বিদেশ মন্ত্রক।

আরও পড়ুন: ইউরোপের তেজস্ক্রিয় ভাগাড় হল সোমালিয়ার সাগর, জেলেরা হয়ে উঠলেন জলদস্যু

Advertisement