Advertisement
২৬ এপ্রিল ২০২৪
israel

Israel-UAE: ঐতিহাসিক বাণিজ্য চুক্তি ইজ়রায়েল-আমিরশাহির

বাণিজ্যিক মহল মনে করছে, এই চুক্তির ফলে চলতি বছরের শেষের দিকে হাজার খানেক ইজ়রায়েলি সংস্থা আমিরশাহিতে কাজ শুরু করবে।

সইসাবুদ সেরে দুই মন্ত্রী।

সইসাবুদ সেরে দুই মন্ত্রী। ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
দুবাই শেষ আপডেট: ০১ জুন ২০২২ ০৬:৩৬
Share: Save:

প্রথম আরব দেশ হিসাবে সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করল ইজ়রায়েল। গত কয়েক মাসের আলাপ আলোচনার পরে আজ দুবাইয়ে চুক্তি স্বাক্ষর করেন ইজ়রায়েলের অর্থমন্ত্রী ও শিল্পমন্ত্রী ওর্না বারবিভাই এবং সংযুক্ত আরব আমিরশাহির অর্থমন্ত্রী আবদুল্লা বিন তৌক আল-মারি।

কিছু দিন আগেই প্যালেস্তাইনের মহিলা সাংবাদিককে মৃত্যুর ঘটনায় ইজ়রায়েলের বিরুদ্ধে সরব হয়েছিল সমস্ত আরব দেশ। এই বাণিজ্যিক চুক্তি সেই ক্ষোভের ক্ষতে মলম দেবে নাকি আরব দুনিয়ার ক্ষোভ আরও বাড়িয়ে দেবে, সে দিকেই তাকিয়ে কূটনৈতিক মহল। আজ চুক্তি সম্পাদনের পরেই সংযুক্ত আরব আমিরশাহিতে ইজ়রায়েলের দূত আমির হায়েক টুইট করেন ‘চুক্তি সম্পন্ন’। তার কয়েক ঘণ্টা আগেই তিনি টুইট করে জানান, আর কয়েক ঘণ্টার মধ্যেই বাণিজ্য চুক্তি স্বাক্ষর করতে চলেছে দুই দেশ। দুবাইয়ে চুক্তি স্বাক্ষরের পরে দু’দেশের আধিকারিকদের নিয়ে তোলা ছবিও টুইট করেছেন হায়েক। অন্য দিকে আমিরশাহির দূত মহম্মদ আল খাজা এই চুক্তিকে অভূতপূর্ব কীর্তি বলে উল্লেখ করেছেন। খাজা টুইট করে জানিয়েছেন, এই বাণিজ্য চুক্তির ফলে উপকৃত হবে দুই দেশই। একে অপরের বাজারে ব্যবসা করার সুযোগ পাবে। বাড়বে কর্মসংস্থান। পারস্পরিক সহযোগিতাও বাড়বে।

বাণিজ্যিক মহল মনে করছে, এই চুক্তির ফলে চলতি বছরের শেষের দিকে হাজার খানেক ইজ়রায়েলি সংস্থা আমিরশাহিতে কাজ শুরু করবে। এর পাশাপাশি এই অঞ্চলকে ব্যবহার করে দক্ষিণ এশিয়া, পূর্ব এবং উপসাগরীয় অঞ্চলেও বাণিজ্য বিস্তার করতে সমর্থ হবে। চুক্তি সম্পাদনের আগে ইজ়রায়েলের অর্থমন্ত্রী জানান, ৯৬ শতাংশ পণ্য (খাদ্য, কৃষি, ওষুধ) করমুক্ত হবে। সংযুক্ত আরব আমিরশাহির তরফে অনুমান করা হচ্ছে আগামী পাঁচ বছরের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য হাজার কোটি ডলার পেরিয়ে যাবে। এর পাশাপাশি দু’দেশের মধ্যে শান্তি, সমৃদ্ধিও বাড়বে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

israel UAE trade agreement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE