Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sweden

Bizarre: গ্রামের নামের সঙ্গে মিল অশ্লীল শব্দের, কটাক্ষের শিকার হয়ে নাম বদলাতে চাইছেন গ্রামবাসীরা

গ্রামের নাম অদ্ভুত হলেও এর নৈসর্গিক দৃশ্য মোহিত করার মতো। আদতে হ্রদের নাম থেকেই এই গ্রামের নাম।

এই সেই গ্রাম।

এই সেই গ্রাম।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২২ ১২:৪৬
Share: Save:

নামে কী যায়-আসে! অনেক ক্ষেত্রে নামেও যে অনেক কিছু এসে যায়, তারই একটা নিদর্শন হল সুইডেনের একটি গ্রাম। অনেক সময় নাম বা করেও পদবির সঙ্গে অশ্লীল শব্দের মিল খুঁজে পাওয়া যায়। আর তা নিয়ে নানা কটাক্ষ বা উপহাসের মুখে পড়তে হয়। তবে এ ক্ষেত্রে কোনও ব্যক্তি নয়, সমস্যা গ্রামের নাম নিয়ে। আর যা নিয়ে আপত্তি তুলেছেন গ্রামবাসীরাই।

গ্রামটির নাম ‘ফাকে’। আর এখানেই যত সমস্যা। ইংরাজি অশ্লীল শব্দের সঙ্গে অনেকটাই মিল থাকায় গ্রামবাসীরা সেই নাম পরিবর্তনের জন্য মরিয়া হয়ে উঠেছেন। বেশ কয়েক বার নাকি প্রশাসনের কাছে এ বিষয়ে দরবারও করেছেন তাঁরা। কিন্তু তাতে কোনও কাজ হয়নি।

গ্রামের নাম অদ্ভুত হলেও এর নৈসর্গিক দৃশ্য মোহিত করার মতো। আদতে হ্রদের নাম থেকেই এই গ্রামের নাম। গ্রামটি ‘ফাকেশিয়ন’ হ্রদের তীরে গড়ে উঠেছে। বহু প্রাচীন এই গ্রামের ঐতিহ্য জড়িয়ে রয়েছে। কিন্তু ঐতিহ্যের ধ্বজাধারী সেই গ্রামের নামই এখন ‘মাথাব্যথা’র কারণ হয়ে দাঁড়িয়েছে। নামটিকে নেটমাধ্যমেও বিকৃত করা হচ্ছে। বিষয়টি নিয়ে যথেষ্ট অস্বস্তিবোধও করেন তাঁরা।

তাই নতুন নামকরণের সিদ্ধান্ত নিয়েছেন ফাকে গ্রামের বাসিন্দারা। ন্যাশনাল সার্ভে অব সুইডেন-কে আর্জি জানিয়েছেন, এই গ্রামের নাম ফাকে-র পরিবর্তে ‘ডালসরো’ রাখা হোক। যার অর্থ শান্ত উপত্যকা। দ্য লোকাল-এর প্রতিবেদন অনুযায়ী, যদিও ফাকে শব্দের কোনও সুনির্দিষ্ট অর্থ নেই। তবে ইনস্টিটিউট ফর ল্যাঙ্গুয়েজ অ্যান্ড ফোকলোর-এর দাবি, ফাকের অর্থ হল ‘ওয়েজ-শেপড পিস অব আর্থ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sweden village
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE