×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

এ বছর মৃত্যুর ষষ্ঠ কারণ কোভিড-১৯, জানাচ্ছে হু

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক ১৩ ডিসেম্বর ২০২০ ০৫:৫৬

হৃদ্‌রোগ এবং স্ট্রোক মৃত্যুর প্রধান দু’টি কারণ, বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র সাম্প্রতিকতম রিপোর্ট। ২০০০ থেকে ২০১৯, গত দু’দশকে সারা পৃথিবীতে ছবিটা একই রকম রয়ে গিয়েছে।

তবে মৃত্যুর প্রধান কয়েকটি কারণে বেশ কিছু পরিবর্তন হয়েছে গত ২০ বছরে। যেমন যক্ষ্মার মতো সংক্রামক রোগে মৃত্যুর হার অনেকটাই কমেছে। আফ্রিকা মহাদেশে মৃত্যুর অন্যতম প্রধান কারণ প্রবল পেটের অসুখ বা ডায়েরিয়া। সেই মৃত্যুর হার উল্লেখজনক ভাবে কমে গিয়েছে। আফ্রিকার বিভিন্ন দেশে পানীয় জলের সরবরাহ ও শৌচ ব্যবস্থায় উন্নতিই এর প্রধান কারণ বলে জানাচ্ছে হু।

এই কুড়ি বছরে মৃত্যুর হার অনেক বেড়ে গিয়েছে কিডনির অসুখ ও ডায়াবিটিসে। ডায়াবিটিসকে ‘লাইফস্টাইলজনিত’ রোগ আখ্যা দিয়েছে হু। জীবনযাপনের ধরন ও অত্যাধিক ‘জাঙ্ক ফুড’ খাওয়ার ফলেই ডায়াবেটিসের প্রকোপ এত বেড়ে গিয়েছে, মত হু-র সমীক্ষকেদের।

Advertisement



২০১৯-এর ডিসেম্বর পর্যন্ত করা এই সমীক্ষায় কোভিড-১৯-এর কোনও প্রসঙ্গ না থাকলেও রিপোর্টে বলা হয়েছে— সারা পৃথিবীর পরিসংখ্যান নিলে গত কয়েক মাসে মৃত্যুর অন্যতম প্রধান কারণ করোনা-সংক্রমণ। অনেক বড় মাপের অসুখকে পিছনে ফেলে কোভিড-১৯ এখন মৃত্যুর কারণের তালিকায় ৬ নম্বরে!

Advertisement