Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Afghanistan

Afghanistan: আফগান আকাশে বিপদের আশঙ্কা

এ দিন সকালেই দিল্লি থেকে লন্ডন-গামী ব্রিটিশ এয়ারওয়েজ় রুট বদলে মুম্বই-ওমান হয়ে উড়ে গিয়েছে।

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২১ ০৬:৫৭
Share: Save:

আফগানিস্তানের আকাশে ঢুকে সে দেশ পেরিয়ে যেতে বিমানের সময় লাগে প্রায় ৪০ মিনিট। আর এই দীর্ঘ ৪০ মিনিট যদি এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি)-এর সঙ্গে পাইলটের কোনও যোগাযোগ না থাকে, তা হলে বিপদ প্রায় নিশ্চিত।

পেট ভর্তি যাত্রী নিয়ে সব উড়ানই তাই এড়িয়ে যাচ্ছে আফগানিস্তান। কারণ, সোমবার নোটাম (নোটিস টু এয়ারমেন) জারি করে আফগানের তালিবান সরকার জানিয়ে দিয়েছে, আফগান আকাশ-এলাকায় কোনও উড়ানকে ঢুকতে বারণ করা না হলেও এটিসি পরিষেবা পাওয়া যাবে না। প্রশ্ন উঠেছে, আফগানিস্তানের মাথার উপর দিয়ে যাত্রী নিয়ে উড়ে যাওয়ার সময় যদি কোনও বিমানে কোনও জরুরি পরিস্থিতি দেখা দেয়, তা হলে কী করবেন পাইলট? কার সঙ্গে যোগাযোগ করবেন? কোন বিমানবন্দরে গিয়ে নামবেন? ফলে, আফগান আকাশ এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব। পেন্টাগন সূত্র উদ্ধৃত করে সংবাদমাধ্যম জানাচ্ছে, আমেরিকার সব সামরিক এবং অসামরিক বিমান কাবুল বিমানবন্দরে দাঁড়িয়ে রয়েছে।

এ দিন সকালেই দিল্লি থেকে লন্ডন-গামী ব্রিটিশ এয়ারওয়েজ় রুট বদলে মুম্বই-ওমান হয়ে উড়ে গিয়েছে। বিমানবন্দর কর্তৃপক্ষের এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট-এর এক কর্তার কথায়, ‘‘দিল্লি থেকে ইউরোপ-গামী বেশির ভাগ উড়ানই ভারত থেকে পাকিস্তান হয়ে আফগানিস্তানের আকাশে ঢোকে। ফিরতি পথেই একই রুট ধরে তারা। আফগানিস্তানের আকাশে চারটি রুট তাই সব সময় ব্যস্ত থাকে।’’

হংকং, তাইল্যান্ড, মালয়েশিয়া-সহ বেশ কিছু দেশের উড়ানও ইউরোপ যাওয়ার সময়ে দিল্লি-পাকিস্তান হয়ে আফগানিস্তানের রুট ধরে। আমেরিকার উড়ানেরও রুট একই। তাই ওই রুট বন্ধ হওয়ায় সমস্যায় পড়েছে উড়ান সংস্থাগুলি। কারণ, ঘুরপথে যেতে গেলে জ্বালানি লাগবে বেশি। তাতে ওজন বাড়বে বিমানের। যাত্রী নিতে হবে কম। ফলে অতিমারির আবহে আবারও আর্থিক ক্ষতির ধাক্কা।

সোমবার আমেরিকা থেকে দিল্লি আসার পথে মাঝ আকাশে এয়ার ইন্ডিয়ার দু’টি উড়ানের পাইলট আফগান আকাশ বন্ধের খবর পান। মুখ ঘুরিয়ে তাঁরা শারজার রুট ধরেন। কিন্তু এত ঘুরে আসার মতো পর্যাপ্ত জ্বালানি না থাকায় শারজা বিমানবন্দরে নেমে আবার জ্বালানি ভরতে হয় তাঁদের।

সেনার উড়ান দুর্ঘটনা: আফগান সেনাবাহিনীর উড়ান রবিবার সন্ধ্যায় ভেঙে পড়ল উজবেকিস্তানে। সোমবার উজবেক প্রতিরক্ষামন্ত্রী এই খবর জানিয়েছেন। প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র বলেন, ‘‘অনুমতি ছাড়াই ওই উড়ান সীমান্ত পেরিয়ে উজবেকিস্তানে ঢুকেছিল। দেশের দক্ষিণে সুরখোনদারয়ো প্রদেশে উড়ানটি ভেঙে পড়ে।’’ স্থানীয় এক চিকিৎসক জানিয়েছেন, উড়ানের দুই যাত্রী তাঁর হাসপাতালে ভর্তি রয়েছেন। তাঁদের পরনে ছিল আফগান সেনার পোশাক। সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan flight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE