Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

সান্তা ক্লজের সমাধি আবিষ্কার তুরস্কে

সংবাদ সংস্থা
লন্ডন ০৬ অক্টোবর ২০১৭ ১৫:৫৪
সেন্ট নিকোলাস চার্চ, আন্তালায়া। এই চার্চের নীচেই পাওয়া গিয়েছে সেই সমাধি। ছবি: সংগৃহীত।

সেন্ট নিকোলাস চার্চ, আন্তালায়া। এই চার্চের নীচেই পাওয়া গিয়েছে সেই সমাধি। ছবি: সংগৃহীত।

লাল পোশাক, লাল টুপি, সাদা ধবধবে চুল আর সাদা দাড়ি— ক্রিসমাস ইভে হরিণে টানা স্লেজে করে বেরিয়ে পড়েন। সঙ্গে ঝোলাভর্তি উপহার। তিনি সান্তা ক্লজ। তাঁর আবির্ভাব এবং উপহার দেওয়ার কাহিনি নতুন কিছু নয়। ফ্যান্টাসি আর কাহিনির মধ্যেই ঘুরে বেড়ান সান্তা। এ বার বাস্তবের সান্তাকে খুঁজে পেলেন নৃতত্ত্ববিদরা। তিনি সেন্ট নিকোলাস। সম্প্রতি তুরস্কে সেন্ট নিকোলাসের সমাধি আবিষ্কার করেন গবেষকরা।

আরও পড়ুন: চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট সংগঠনের কর্তার মেয়ের দ্বিখণ্ডিত দেহ উদ্ধার

গবেষকদের দাবি, এই সেন্ট নিকোলাস খুব উদার মনের ছিলেন। শিশুদের জন্য তাঁর অপত্য স্নেহ আর ভালবাসা ছিল। তিনি নাকি গোপনে উপহার রেখে আসতেন সকলের বাড়িতে। যাঁর উপহার দেওয়ার রীতিই সান্তা ক্লজের কাহিনির জন্ম দেয়। তুরস্কের ডেমরে জেলায় সেন্ট নিকোলাস চার্চের নীচে একটা সৌধের সন্ধান পেয়েছেন নৃতত্ত্ববিদরা। গবেষণা চালানোর সময় সেই সৌধের একটা বিশেষ অংশের খোঁজ মেলে। সেই অংশের নীচেই সমাধিটি রয়েছে বলে জানাচ্ছেনঅনুসন্ধানকারীরা।

Advertisement

আরও পড়ুন: আমাজন থেকে ৮ কোটি টাকার পণ্য হাতিয়ে অবশেষে গ্রেফতার দম্পতি

চার শতকে ভূমধ্যসাগরীয় শহর এই ডেমরেতেই সেন্ট নিকোলাস জন্মেছিলেন। এই বিশপের মৃত্যুর পর তাঁকে সমাধিস্থ করা হয় মায়রাতে। এই মায়রার উপরেই ডেমরে শহরটি গড়ে উঠেছে। প্রচলিত বিশ্বাস, নিকোলাসের অস্থি চুরি করে ইতালির বারি-তে নিয়ে যায় নাবিকেরা। এই বারিতে-ই তাঁর স্মরণে তৈরি করা হয়েছে ব্যাসিলিকা ডি সান নিকোলা। তুরস্কের সমাধি আবিষ্কারের পর আন্তালায়া সার্ভেয়িং অ্যান্ড মনুমেন্টস-এর অধিকর্তা সেমিল কারাবায়রাম নিশ্চিত, বারি-তে যে অস্থি চুরি করে নিয়ে যাওয়া হয়, সেগুলো অন্য কোনও ধর্মযাজকের, সেন্ট নিকোলাসের নয়।



Tags:
Santa Claus Turkey Tomb Antalyaসান্তা ক্লজতুরস্ক

আরও পড়ুন

Advertisement