Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Israel-Hamas Conflict

গাজ়ায় অভিযানের বার্তা ইজ়রায়েলের! জবাব দিতে বৈঠকে হামাস, হিজ়বুল্লা এবং পিআইজে নেতৃত্ব

বুধবারের বৈঠকে হিজ়বুল্লা প্রধান সৈয়দ হাসান নাসরুল্লা, হামাসের উপপ্রধান সালেহ আল-অরউরি এবং ‘প্যালেস্তিনীয়ান ইসলামিক জিহাদ’ (পিআইজে)-এর শীর্ষনেতা জিয়াদ আল-নাখালা উপস্থিত ছিলেন।

ইজ়রায়েলি অভিযানের মোকাবিলা করতে বৈঠকে হিজ়বুল্লা, হামাস এবং ‘প্যালেস্তিনিয়ান ইসলামিক জিহাদ’ (পিআইজে)-এর নেতৃত্ব।

ইজ়রায়েলি অভিযানের মোকাবিলা করতে বৈঠকে হিজ়বুল্লা, হামাস এবং ‘প্যালেস্তিনিয়ান ইসলামিক জিহাদ’ (পিআইজে)-এর নেতৃত্ব। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেইরুট শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ ২৩:১৩
Share: Save:

সংঘর্ষের ১৯তম দিনে গাজ়া দখলের জন্য স্থলপথে অভিযান শুরুর ইঙ্গিত দিল ইজ়রায়েল। সে দেশের সেনা বুধবার জানিয়েছে, প্যালেস্তিনীয় সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে এখনও অন্তত ২২০ জন ইজ়রায়েলি পণবন্দি রয়েছেন। তাঁদের মুক্ত করতে প্যালেস্তিনীয় ভূখণ্ড গাজ়ায় ‘গ্রাউন্ড অপারেশন’ চালানো হবে।

হামাস মঙ্গলবার দু’জন ইজ়রায়েলি পণবন্দিকে মুক্তি দিয়ে জানিয়েছিল, অবরুদ্ধ গাজ়া, বিদ্যুৎ, গ্যাস, জল, ওষুধ-সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহের প্রতিশ্রুতি দেওয়া হলে অন্যদেরও মুক্তি দেওয়া হবে। কিন্তু ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার বৃহস্পতিবার সরাসরি সেই প্রস্তাব নাকচ করে দিয়েছে।

গত ৭ অক্টোবর ভোরে হামাসের হামলার পরে ধারাবাহিক ভাবে গাজ়ায় ক্ষেপণাস্ত্র এবং বিমানহানা চালালেও এই প্রথম বার স্থলপথে অভিযান শুরুর ঘোষণা করল তেল আভিভ। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার গাজ়া ভূখণ্ডে সম্ভাব্য ইজ়রায়েলি আগ্রাসনের মোকাবিলার পথ খুঁজতে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজ়বুল্লার সঙ্গে বৈঠকে বসেন হামাস এবং আর এক প্যালেস্তিনীয় সশস্ত্র গোষ্ঠী ‘প্যালেস্তিনিয়ান ইসলামিক জিহাদ’ (পিআইজে)-এর নেতৃত্ব।

পশ্চিম এশিয়ার সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ওই বৈঠকে হিজ়বুল্লা প্রধান সৈয়দ হাসান নাসরুল্লা, হামাসের উপপ্রধান সালেহ আল-অরউরি এবং পিআইজের শীর্ষনেতা জিয়াদ আল-নাখালা উপস্থিত ছিলেন। হিজ়বুল্লার তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ইজ়রায়েলের বিরুদ্ধে সর্বাত্মক বিজয় অর্জনের লক্ষ্যেই এই বৈঠক। লেবাননের সরকারি সংবাদ সংস্থা আল-মানর জানিয়েছে, ইজ়রায়েলের জবরদখল করা প্যালেস্তাইন এবং লেবাননের ভূখণ্ডগুলি মুক্ত করতে যৌথ অভিযানে নামবে তিন সংগঠন।

যুদ্ধের ১৯তম দিনে বুধবার গাজ়া ভূখণ্ডে ইজ়রায়েলি সেনার হামলায় নিহত অসামরিক প্যালেস্তিনীয় নাগরিকের সংখ্যা ছ’হাজার পেরিয়েছে। মোট নিহতের সংখ্যা ৬,৫৪৫। আহত প্রায় সাড়ে ১৭ হাজার। আর এক প্যালেস্তিনীয় ভূখণ্ড ওয়েস্টে ব্যাঙ্কে ইজ়রায়েলি হামলার বলি ১০৩। আহত ১,৮২৩ জন। অন্য দিকে, হামাসের হামলায় এ পর্যন্ত ১,৪০৫ জন ইজ়রায়েলি নাগরিক নিহত হয়েছেন। আহত প্রায় সাড়ে পাঁচ হাজার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE