Advertisement
১৫ জুন ২০২৪
Israel-Palestine Conflict

গাজ়ার পরে এ বার পূর্ব জেরুসালেমে ইজ়রায়েলি ফৌজ, বন্ধ করে দেওয়া হল আল-আকসা মসজিদ

প্রকাশিত কয়েকটি খবরের দাবি, মঙ্গলবার সকালে থেকেই আল-আকসা চত্বরের দখল নেয় ইজ়রায়েলের সেনা ও পুলিশ। সেখানে শুধু ইহুদিদের প্রবেশ এবং প্রার্থনার অনুমতি দেওয়া হয়।

An image of Al-Aqsa Mosque of Jerusalem

আল আকসা মসজিদ চত্বর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
জেরুসালেম শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৩ ২২:৩৭
Share: Save:

প্যালেস্তিনীয় ভূখণ্ড পূর্ব জেরুসালেমে ঢুকে জোর করে আল-আকসা মসজিদ বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠল ইজ়রায়েল সেনার বিরুদ্ধে। গাজ়়া থেকে বহু দূরে আর এক প্যালেস্তিনীয় বসতি ওয়েস্ট ব্যাঙ্ক সংলগ্ন এলাকায় তেল আভিভের এই তৎপরতা নতুন করে মুসলিম দুনিয়ায় উত্তেজনা তৈরি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ, প্রাচীন এই মসজিদ মুসলিমদের কাছে বিশ্বের তৃতীয় পবিত্র তীর্থক্ষেত্র হিসাবে পরিচিত।

প্রকাশিত কয়েকটি খবরের দাবি, মঙ্গলবার সকালে থেকেই আল-আকসা চত্বরের দখল নেয় ইজ়রায়েলের সেনা ও পুলিশ। সেখানে শুধু ইহুদিদের প্রবেশ এবং প্রার্থনার অনুমতি দেওয়া হয়। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারের এই পদক্ষেপের বিরোধিতা করেছে ওয়েস্ট ব্যাঙ্ক-স্থিত স্বশাসিত প্যালেস্তিনীয় কর্তৃপক্ষ। এরই মধ্যে গত ২৪ ঘণ্টায় গাজ়ায় ইজরায়েলি হামলায় ৭০০ জনেরও বেশি প্যালেস্তিনীয় নাগরিকের মৃত্যুর খবর মিলেছে।

গত ৭ অক্টোবর ভোরে হামাসের হামালার জবাবে ১৭ দিন ধরে গাজ়ার উপর হামলা চালাচ্ছে ইজ়রায়েল সেনা। পাশাপাশি এবং আর এক প্যালেস্তিনীয় ভূখণ্ড ওয়েস্ট ব্যাঙ্কে হামলা চালাচ্ছে ইজ়রায়েল। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ইজ়রায়েলি হামলায় গাজ়ায় ৫,৭০০ জনের বেশি প্যালেস্তিনীয় নিহত হয়েছেন। আহত ১৭ হাজারেরও বেশি। ওয়েস্ট ব্যাঙ্কেও ইজ়রায়েলি ফৌজের হানায় প্রায় ১০০ জনের মৃত্যু হয়েছে। আহত প্রায় দেড় হাজার। এই পরিস্থতিতে আল-আকসার ঘটনার জেরে ওয়েস্ট ব্যাঙ্কেও হিংসা ছড়ানোর আশঙ্কা দেখা দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Palestine Conflict Jerusalem Al-Aqsa Mosque
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE