Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rat in New York

নিউইয়র্কে মূষিক ‘রাজ’! তাকেই হাতিয়ার বানিয়ে উপার্জন, ইঁদুরের দৌরাত্ম্য দেখতে বাড়ছে ভিড়

শহর জুড়ে ইঁদুরের দৌরাত্ম্য পর্যটকদের দেখাতে গাইডের ব্যবসাও ফেঁদে বসেছেন নিউইয়র্কের কয়েক জন বাসিন্দা। পর্যটকদের ইঁদুর দেখিয়েই মোটা টাকা উপার্জন করছেন তাঁরা।

Tourists are paying money to see rats in New York City

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০৫
Share: Save:

আমেরিকার চাকচিক্যে ভরা শহর নিউইয়র্ক। আর সেই শহর বর্তমানে পরিণত হয়েছে এক গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্রে। না, শহরের কোনও দর্শনীয় স্থান বা বড় বড় ইমারত দেখার জন্য নিউইয়র্কে ভিড় করছেন না মানুষ। শহরের রাস্তায় রাস্তায় ভিড় জমছে ইঁদুরের উৎপাত দেখতে। রাতের অন্ধকারে শহরের কোণে কোণে ইঁদুর-‘রাজ’ দেখতে ঘুরে বেড়াচ্ছেন পর্যটকরা। সুযোগ পেলে টুক করে ছবিও তুলে নিচ্ছেন।

নিউইয়র্কের স্থানীয়দের অভিযোগ, দিন দিন সে শহরে ইঁদুরের সমস্যা বেড়েই চলেছে। শহর জুড়ে ইঁদুরের দাপাদাপি বৃদ্ধি পাওয়ায় আশঙ্কাও প্রকাশ করেছেন স্থায়ী বাসিন্দাদের একাংশ। ইঁদুর যে সমস্ত রোগের জীবাণু বহন করে, তা শিশুদের মধ্যে ছড়িয়ে পড়লে প্রাণহানির আশঙ্কা থেকে যায়। বড়রাও ইঁদুরের বহন করা রোগের শিকার হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন অনেকে।

তবে সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুয়ায়ী, আপাতত সেই সমস্যা মেটাতে না পেরে সমস্যা থেকে অর্থ উপার্জনের উপায় খুঁজে বার করে ফেলেছে নিউইয়র্কের প্রশাসন। শহরে ‘ইঁদুর পর্যটন’ শুরু করে সে দেশের অন্যান্য প্রান্তের সাধারণ মানুষদের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে।

শহর জুড়ে ইঁদুরের দৌরাত্ম্য পর্যটকদের দেখাতে গাইডের ব্যবসাও ফেঁদে বসেছেন নিউইয়র্কের কয়েক জন বাসিন্দা। পর্যটকদের ইঁদুর দেখিয়েই মোটা টাকা উপার্জন করছেন তাঁরা।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, নিউইয়র্ক শহরে ইঁদুরের সংখ্যা ৩০ লক্ষের বেশি। তবে করোনা অতিমারির পর শহরে ইঁদুরের সংখ্যা বেড়েছে বলে দাবি প্রশাসনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

new york tourism rat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE