×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুন ২০২১ ই-পেপার

বড় চমক ট্রাম্পের! বিদেশ সচিব পদ থেকে অপসারিত টিলারসন

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১৩ মার্চ ২০১৮ ২২:৩০
অনেক বিষয়েই ট্রাম্প এবং টিলারসনের মতানৈক্য সামনে আসছিল। আর তাই টিলারসনকে ক্যাবিনেট থেকে ছেঁটে ফেললেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।ছবি: রয়টার্স।

অনেক বিষয়েই ট্রাম্প এবং টিলারসনের মতানৈক্য সামনে আসছিল। আর তাই টিলারসনকে ক্যাবিনেট থেকে ছেঁটে ফেললেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।ছবি: রয়টার্স।

বড়সড় চমক ট্রাম্প ক্যাবিনেটে। রেক্স টিলারসনকে বিদেশ সচিব পদ থেকে সরিয়ে দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গোয়েন্দা সংস্থা সিআইএ-র প্রধান মাইক পম্পেও হচ্ছেন নতুন বিদেশ সচিব।

প্রেসিডেন্ট ট্রাম্প নিজেই টুইট করে জানিয়েছেন টিলারসনকে সরিয়ে দেওয়ার খবর। মঙ্গলবার ট্রাম্প টুইটারে লিখেছেন, ‘‘সিআইএ-র নির্দেশক মাই পম্পেও আমাদের নতুন বিদেশ সচিব হচ্ছেন। তিনি অসামান্য কাজ করবেন! রেক্স টিলারসনকে তাঁর কাজের জন্য ধন্যবাদ! সিআইএ-র নির্দেশন হচ্ছেন জিনা হ্যাসপেল, ওই পদে প্রথম মহিলা। সবাইকে অভিনন্দন।’’

প্রেসিডেন্টের সঙ্গে বিদেশ সচিবের আদান-প্রদান যে খুব মসৃণ পথে এগোচ্ছে না, তা বোঝা যাচ্ছিল অক্টোবর মাস থেকেই। অনেক বিষয়েই ট্রাম্প এবং টিলারসনের মতানৈক্য সামনে আসছিল।

Advertisement

আরও পড়ুন: কিমের সঙ্গে সাক্ষাৎ নিয়ে চাপ ট্রাম্পকে

আরও পড়ুন: ‘আজীবন প্রেসিডেন্ট’, চিনে নিরঙ্কুশ কর্তৃত্বে চিনফিং

কয়েক দিন আগে প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা করেন যে, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে তিনি বৈঠক করবেন। ট্রাম্পের এই ঘোষণা চমকে দিয়েছে গোটা বিশ্বকে। এই বৈঠক যদি হয়, তা হলে ট্রাম্পই হবেন প্রথম মার্কিন প্রেসিডেন্ট, যাঁর সঙ্গে উত্তর কোরীয় নেতার বৈঠক হবে। কিন্তু কূটনৈতিক ক্ষেত্রে এত বড় পদক্ষেপ যে আমেরিকা করতে চলেছে, তা বিদেশ সচিব টিলারসনের জানাই ছিল না। বিদেশ সচিবকে না জানিয়েই যে ট্রাম্প কূটনৈতিক বিষয়ে সিদ্ধান্ত নিতে শুরু করেছেন, তা বেশ স্পষ্ট হয়ে গিয়েছিল ট্রাম্পের ওই ঘোষণায়। তবে টিলারসনকে যে ক্যাবিনেট থেকে ছেঁটে ফেলবেন প্রেসিডেন্ট, তেমনটা অনেকেই আঁচ করতে পারেননি।



Tags:
US President President Donald Trump USA Secretary Of States Rex Tillerson Gina Haspelডো‌নাল্ড ট্রাম্পরেক্স টিলারসনজিনা হ্যাসপেল

Advertisement