Advertisement
০২ মে ২০২৪
twitter

রিহানাকে সমর্থন টুইটার কর্তার, কৃষক আন্দোলন নিয়ে ইমোজিও কি আসছে?

কৃষক আন্দোলন নিয়ে টুইটারের সঙ্গে ভারত সরকারের নরমে গরমে দ্বন্দ্ব চলছে সেই সোমবার থেকেই।

জ্যাক ডরসি  এবং রিহানা।

জ্যাক ডরসি এবং রিহানা।

সংবাদসংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২১ ১৪:৪৯
Share: Save:

রিহানার প্রশংসা করে একটি টুইট পছন্দ করলেন টুইটার কর্তা জ্যাক ডরসি। কৃষক আন্দোলন নিয়ে টুইটার-ভারত দ্বন্দ্বের মধ্যে এই ‘পছন্দ’ বেশ তাৎপর্য্যপূর্ণ বলেই মনে করছেন নেট মাধ্যমের পর্যবেক্ষকরা।

রিহানাকে আক্রমণ করায় বৃহস্পতিবারই কঙ্গনা রানাউতের টুইট মুছে দিয়েছিল টুইটার। এবার জ্যাকের ‘পছন্দ’-এ স্পষ্ট ভারতের কৃষক আন্দোলন নিয়ে সরব আন্তর্জাতিক তারকা রিহানার সমর্থক স্বয়ং টুইটারের কর্তাই।

শুধু তা-ই নয়, প্রচ্ছন্নভাবে তিনি যে ভারতের কৃষক আন্দোলনেরও সমর্থক তা-ও কিছুটা স্পষ্ট হয়েছে শুক্রবার। বৃহস্পতিবার রাত্রে বেশ কয়েকটি টুইট ‘লাইক’ করেছেন জ্যাক। তারমধ্যে যেমন রিহানার প্রশংসা করে এক সাংবাদিকের টুইট রয়েছে, তেমনই রয়েছে কৃষক আন্দোলনের জন্য টুইটারের বিশেষ ইমোজির দাবিও। জ্যাকের এই ‘পছন্দ’ নিয়েই তৈরি হয়েছে জল্পনা।

কৃষক আন্দোলন নিয়ে টুইটারের সঙ্গে ভারত সরকারের নরমে গরমে দ্বন্দ্ব চলছে সেই সোমবার থেকেই। কৃষক আন্দোলনের পক্ষে সরব আড়াইশোর বেশি টুইটার অ্যাকাউন্ট ও একটি হ্যাশট্যাগ সরিয়ে নেওয়ার জন্য টুইটার কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছিল ভারত সরকার। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সেই নির্দেশ মেনে প্রথমে অ্যাকাউন্টগুলি বন্ধ করলেও পরে তা আবার চালু করে দেয় টুইটার। কারণ হিসাবে টুইটার জানিয়ে দেয়, তাদের বিবেচনায় এমনটা করলে বাক্‌ স্বাধীনতায় হস্তক্ষেপ করা হবে। এরপরই টুইটারের বিরুদ্ধে কড়া ব্যবস্থা গ্রহণের বার্তা দেয় কেন্দ্র। এরই মধ্যে কৃষক আন্দোলন নিয়ে রিহানার প্রশংসামূলক টুইট লাইক করে কি টুইটারের অবস্থান স্পষ্ট করলেন ডরসি?

সম্প্রতিই আমেরিকায় কৃষ্ণাঙ্গদের অধিকার নিয়ে আন্দোলনে টুইটার একটি ইমোজি প্রকাশ করেছিল। ভারতের কৃষক আন্দোলন নিয়ে আন্তর্জাতিক তারকা রিহানা, পরিবেশ আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গ-সহ আন্তর্জাতিক বিভিন্ন মহলের সমর্থন পাওয়ার পর কৃষক আন্দোলন নিয়ে ইমোজি প্রকাশের দাবিও ওঠে। বৃহস্পতিবার সেই ইমোজির দাবি নিয়ে করা টুইটও ‘পছন্দ’ করেছেন টুইটার প্রধান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

twitter Jack Dorsey Farmers's Protest Rihana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE