Advertisement
১৬ জুলাই ২০২৪
Taiwan's Earthquake

তাইওয়ানের ভূমিকম্পে নিখোঁজ এক মহিলা-সহ দুই ভারতীয়, খোঁজ চালাচ্ছেন উদ্ধরাকারীরা

বুধবারের ওই কম্পনের উৎসস্থল ছিল পূর্ব তাইওয়ানের হুয়ালিয়েন সিটি থেকে ১৮ কিলোমিটার দূরে ভূগর্ভ থেকে ৩৪.৮ কিলোমিটার গভীরে।

Taiwan\\\\\\\\\\\\\\\'s Earthquake

ভূমিকম্পের ফলে হেলে পড়েছে বহুতল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ০০:২০
Share: Save:

তাইওয়ানে বুধবার সকালের ভূমিকম্পের ঘটনার পর এক মহিলা-সহ মোট দু’জন ভারতীয় নাগরিকের সন্ধান মিলছে না। ওই ‘দ্বীপরাষ্ট্রের’ সরকারি সূত্রে এ খবর জানা গিয়েছেন। তাঁদের সন্ধান শুরু করেছেন উদ্ধারকারীরা।

বুধবারের ওই কম্পনের উৎসস্থল ছিল পূর্ব তাইওয়ানের হুয়ালিয়েন সিটি থেকে ১৮ কিলোমিটার দূরে ভূগর্ভ থেকে ৩৪.৮ কিলোমিটার গভীরে। তার অদূরের টারোকো গর্জ এলাকায় ওই নিখোঁজ দুই ভারতীয়কে শেষ বার দেখা গিয়েছিল বলে প্রকাশিত খবরে জানানো হয়েছে। তাইওয়ানের রাজধানী তাইপেই থেকে ওই এলাকার দূরত্ব প্রায় দেড়শো কিলোমিটার।

ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) সূত্রে জানা গিয়েছে, স্থানীয় সময় অনুযায়ী বুধবার সকাল ৮টা নাগাদ কেঁপে ওঠে তাইওয়ানের মধ্য এবং দক্ষিণ-পূর্বের বিস্তীর্ণ এলাকা। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল ৭.৪। প্রবল কম্পনের ফলে একাধিক বহুতল এক দিকে হেলে পড়ে। ঘটনায় এ পর্যন্ত ন’জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহতের সংখ্যা শতাধিক। প্রসঙ্গত, ১৯৯৯ সালে ৭.৬ রিখটারের ভূমিকম্পের অভিঘাতে তাইওয়ানে ২,০০০ মানুষের মৃত্যু হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Taiwan India earthquake
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE