Advertisement
০২ মে ২০২৪
Academics

Order of Canada: মানবজাতির উন্নতিতে গবেষণা, কানাডায় জাতীয় সম্মানে ভূষিত দুই ভারতীয় বংশোদ্ভূত

কানাডায় এ বছর যাঁরা ‘অর্ডার অব কানাডা’ সম্মান পাচ্ছেন, তাঁদের নামের একটি তালিকা প্রকাশ করা হয়েছে গভর্নর জেনারেল ম্যারি সাইমনের দফতর থেকে।

অধ্যাপক পারমিন্দর রায়না ও অজয় অগ্রবাল

অধ্যাপক পারমিন্দর রায়না ও অজয় অগ্রবাল

সংবাদ সংস্থা
টরন্টো, কানাডা শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ১৭:২২
Share: Save:

মানবজাতির উন্নতির স্বার্থে গবেষণার জন্য আন্তর্জাতিক মঞ্চে স্বীকৃতি পেলেন দুই ভারতীয় বংশোদ্ভূত। কানাডার জাতীয় সম্মান ‘দ্য অর্ডার অব কানাডা’ পেলেন অধ্যাপক অজয় অগ্রবাল ও অধ্যাপক পারমিন্দর রায়না। ওই দেশের গভর্নর জেনারেলের দফতর থেকে দুই অধ্যাপককে এই সম্মান দেওয়া হয়েছে। প্রসঙ্গত, ১৯৬৭ সাল থেকে এই সম্মান দেওয়া শুরু হয় কানাডার। এর সূচনা করেন কানাডার রানি এলিজাবেথ দুই।

কানাডায় এ বছর যাঁরা ‘দ্য অর্ডার অব কানাডা’ সম্মান পাচ্ছেন, তাঁদের নামের একটি তালিকা প্রকাশ করা হয়েছে গভর্নর জেনারেল ম্যারি সাইমনের দফতর থেকে। সব মিলিয়ে ৮৫ জনের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন অজয় ও পারমিন্দর। কেন তাঁদের এই সম্মান দেওয়া হচ্ছে, তা-ও উল্লেখ করা হয়েছে ওই তালিকায়।

সরকারি বিবৃতিতে বলা হয়েছে, একজন শিক্ষাবিদ-উদ্যোগপতি হিসাবে তাঁর দূরদর্শী নেতৃত্ব এবং পড়ুয়া-ব্যবসায়ীদের পরামর্শদাতা হিসাবে কাজ করার জন্য ‘দ্য অর্ডার অব কানাডা’ সম্মানে ভূষিত করা হয়েছে অজয়কে। অন্য দিকে, কানাডার গণস্বাস্থ্যের উন্নতিতে, বিশেষত বয়স্ক মানুষদের স্বাস্থ্যের উন্নতিতে প্রকল্প রূপায়ণের জন্য বেছে নেওয়া হয়েছে পারমিন্দরের নাম। প্রসঙ্গত, পারমিন্দর অন্টারিও-র হ্যামিলটনের ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের ক্লিনিকাল এপিডেমিওলজি এবং বায়োস্ট্যাটিস্টিক বিভাগের অধ্যাপক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Academics Canada
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE